X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

ইয়েমেনে যুদ্ধ অবসানের আশা জাগাচ্ছে কয়েক শ’ বন্দি বিনিময়

আন্তর্জাতিক ডেস্ক
১৫ এপ্রিল ২০২৩, ১০:৩০আপডেট : ১৫ এপ্রিল ২০২৩, ১১:৫৯

ইয়েমেনের সংঘাতে বিবদমান দুই পক্ষের প্রায় ৯০০ যুদ্ধবন্দির মুক্তি ও বিনিময় শুরু হয়েছে। সৌদি আরব ও ইয়েমেনের ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের মধ্যে শান্তি আলোচনা জোরদার হওয়ার পথে এই বন্দিবিনিময় পরস্পরের প্রতি আস্থা নির্মাণের গুরুত্বপূর্ণ ধাপ হতে পারে। এই আস্থা নির্মিত হলে আট বছরের রক্তক্ষয়ী যুদ্ধের রাজনৈতিক সমাধান আসতে পারে।

এই বন্দি বিনিময় কাজের দায়িত্বে থাকা ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রস (আইসিআরসি) শুক্রবার জানিয়েছে, তাদের বিমানগুলো ইয়েমেন ও সৌদি আরবের ছয়টি শহরে মুক্তিপ্রাপ্ত বন্দিদের আনা-নেওয়ার কাজে ব্যবহার করা হবে।

আইসিআরসি-এর মধ্যপ্রাচ্যের আঞ্চলিক প্রধান ফ্যাব্রিজিও কার্বোনি বলেছেন, সদিচ্ছামূলক বন্দি বিনিময়ের মাধ্যমে সংঘাতে বিচ্ছিন্ন শত শত পরিবার পুনরায় একত্রিত হচ্ছে। আমাদের আকাঙ্ক্ষা হলো সদিচ্ছার এই প্রকাশগুলো একটি বৃহত্তর রাজনৈতিক সমাধানের জন্য উদ্যোগকে গতি প্রদান করবে।

প্রত্যক্ষদর্শী এবং হুথি পরিচালিত আল মাসিরাহ টিভির বরাতে রয়টার্স জানিয়েছে, শুক্রবার দুপুরে দিকে একযোগে দুটি বিনিময় ফ্লাইট সরকার নিয়িন্ত্রত শহর এডেনে ৩৫ জন এবং হুথি-নিয়ন্ত্রিত রাজধানী সানায় ১২৫ জনকে নিয়ে অবতরণ করেছে।

২০২০ সালের শেষের দিকে একটি বন্দি বিনিময়ের পর এবারই সর্বোচ্চ সংখ্যক যুদ্ধবন্দি বিনিময় করছে দুই পক্ষ। ধারণা করা হয়, দুই পক্ষের কাছে কয়েক হাজার বন্দি রয়েছে।

ইয়েমেনে বিবদমান দুই পক্ষ ৮৮৭ জন বন্দিকে মুক্তি দিতে গত মাসে সুইজারল্যান্ডে অনুষ্ঠিত আলোচনায় সম্মত হয়েছিল। আরও বন্দি বিনিময়ের আলোচনা করতে মে আবারও মিলিত হবে। চুক্তিটি জাতিসংঘের ইয়েমেন বিষয়ক বিশেষ দূত হ্যান্স গ্রুন্ডবার্গ ও আইসিআরসির তত্ত্বাবধানে হয়েছিল।

দশ দিনের আলোচনায় সব বন্দি বিনিময়ের একটি চুক্তির আশা করেছিলেন আলোচকরা। স্টকহোম চুক্তি নামে পরিচিত জাতিসংঘের মধ্যস্থতামূলক চুক্তির অধীনে ২০২০ ও ২০২২ সালে একাধিক আলোচনার ফলস্বরূপ এই বন্দি বিনিময় হচ্ছে।

উল্লেখ্য, ২০১৫ সালে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী সানা দখলে নেয় দেশটির ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীরা। সৌদি আরবের রাজধানী রিয়াদে আশ্রয় নিতে বাধ্য হন ক্ষমতাচ্যুত হাদি। হুথির ক্ষমতা দখলের পর থেকেই হাদির অনুগত সেনাবাহিনীর একাংশ তাদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। হাদির পক্ষ হয়ে হুথির বিরুদ্ধে লড়াই করে আসছে সৌদি নেতৃত্বাধীন জোট।

গত মাসে চীনের মধ্যস্থতায় দীর্ঘ বৈরিতার অবসান ঘটিয়ে সম্পর্ক পুনঃস্থাপনের ঘোষণা দেয় সৌদি আরব ও ইরান। এই পদক্ষেপ আঞ্চলিক সংঘাত ও উত্তেজনা নিরসনে পক্ষে ইতিবাচক বলে প্রতীয়মান হচ্ছে। কারণ ইয়েমেনে চলমান সংঘাতে সৌদি আরব ও ইরান পরস্পরবিরোধী পক্ষকে সমর্থন দিচ্ছে।

বৃহস্পতিবার হুথি বিদ্রোহীদের সঙ্গে সানায় একটি আলোচনা শেষ করেছে সৌদি আরবের একটি প্রতিনিধি দল। কর্মকর্তারা আলোচনায় অগ্রগতির কথা উল্লেখ করেছেন। তারা বলেছেন, অবশিষ্ট বিরোধ দূর করার জন্য আরও আলোচনার প্রয়োজন রয়েছে।

সৌদি আরব ও ইয়েমেনের সঙ্গে সীমান্ত থাকা ওমান এই আলোচনায় দীর্ঘদিন ধরে মধ্যস্থতা করছে। যুদ্ধ বন্ধে বিবদমান পক্ষকে আলোচনায় বসানোর জন্য দেশটির গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

শান্তি আলোচনায় অগ্রগতির মাধ্যমে যদি ইয়েমেনে স্থায়ী যুদ্ধবিরতির ঘোষণা আসে তাহলে মধ্যপ্রাচ্যকে স্থিতিশীল করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে চিহ্নিত হবে।

সূত্র: বিবিসি, রয়টার্স, আল জাজিরা

 

/এএ/
সম্পর্কিত
বৃষ্টি ও বন্যায় কেনিয়ায় নিহত অন্তত ৪৫
হামাসকে ইসরায়েলের যুদ্ধবিরতি প্রস্তাব মেনে নেওয়ার আহ্বান ব্লিঙ্কেনের
গাজায় যুদ্ধবিরতি নাকি রাফাহতে হামলারাজনৈতিক সংশয়ের মুখোমুখি নেতানিয়াহু
সর্বশেষ খবর
সিএনজির রেজিস্ট্রেশন কার্যক্রম চালু করতে বিআরটিএ অফিস ঘেরাও
সিএনজির রেজিস্ট্রেশন কার্যক্রম চালু করতে বিআরটিএ অফিস ঘেরাও
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
বৃষ্টি ও বন্যায় কেনিয়ায় নিহত অন্তত ৪৫
বৃষ্টি ও বন্যায় কেনিয়ায় নিহত অন্তত ৪৫
‘তাই বলে ১৯ গোল খাবো!’
‘তাই বলে ১৯ গোল খাবো!’
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড