X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

ইসরায়েলকে সমর্থন দিয়ে নিজ দলেই চাপের মুখে বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
০৪ নভেম্বর ২০২৩, ১৮:৫৮আপডেট : ০৫ নভেম্বর ২০২৩, ১৫:২৫

ফিলিস্তিন-ইসরায়েল সহিংসতায় প্রায় মাস খানেক ধরে দুর্বিষহ জীবনযাপন করছে গাজাবাসী। এই চরম দুর্দশার মধ্যে ইসরায়েলকে অন্ধ সমর্থন দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে মার্কিন কংগ্রেস যেখানে শুনানির সময় গাজায় যুদ্ধ বিরতির জন্য বিক্ষোভ করেছে সেখানে ইসরায়েলকে সমর্থন করে রাজনৈতিকভাবে অনেকটা কোণঠাসা হয়ে পড়ছেন বাইডেন। মোটকথা আরো চাপে পড়ছেন মার্কিন প্রেসিডেন্ট। মার্কিন  সংবাদমাধ্যম পলিটিকোর এক প্রতিবেদনে এমন পরিস্থিতির কথা উঠে এসেছে।

যুদ্ধবিরতির জন্য শুধু আরব দেশই না, অনেক পশ্চিমা ও ইউরোপ দেশও আবেদন জানিয়েছে। বাইডেনের নিজের দল ডেমোক্র্যাটিক পার্টির নেতাদের কয়েকজনও ফিলিস্তিন ইস্যুতে মানবিক বিবেচনায় তার বিপক্ষে গিয়ে কথা বলছেন। গত সপ্তাহে মিনেসোটায় বক্তব্য দেওয়ার সময় বাইডেনকে থামিয়ে যুদ্ধবিরতির বিষয়ে প্রশ্ন ছুড়ে দেন এক নারী। এছাড়া মার্কিন মুসলিমরা আগামী নির্বাচনে বাইডেনকে ভোট দেবেন না বলেও হুমকি দিয়েছেন। এছাড়া, মার্কিন আইনপ্রণেতারা প্রশাসনের প্রতি দাবি জানিয়েছেন যে, ইসরায়েলকে সহযোগিতা করার আগে যেন মানবিক খাতিরে গাজার নাগরিকদের জ্বালানি ও পানির মতো বিষয়গুলোর নিরাপত্তাও  নিশ্চিত করা হয়।

প্রতিনিধি পরিষদের সদস্য আলেক্সান্দ্রিয়া ওকাসিয়া করতেজ একটি সাক্ষাৎকারে বলেন, এখনই সময় প্রেসিডেন্টের ওপর চাপ প্রয়োগ করার, যেন যুদ্ধবিরতি দেওয়া হয় সেজন্য গাজার নৃশংসতা সম্পর্কে তাকে বোঝানো দরকার। এদিকে গাজায় হামাসের হাতে বন্দিদের মুক্তি দেওয়ার শর্তে যুদ্ধবিরতি চান বাইডেন। এরই মধ্যে তহবিল সংগ্রহের একটি ক্যাম্পেইনে বক্তৃতা কালে যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। 

যুদ্ধবিরতির বিষয়ে বৈঠকে বসতে নেতানিয়াহুকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আমন্ত্রণ জানালেও তা প্রত্যাখান করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। তিনি বলেন, অবরুদ্ধ গাজায় ইসরায়েলি সেনারা হামলা অব্যাহত রাখবে। তবে যুদ্ধবিরতি নিয়ে মার্কিন কংগ্রেসে ক্ষোভের পাশাপাশি  হোয়াইট হাউজ ইসরায়েলের বিপক্ষে কঠোর অবস্থান নিতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন আইনপ্রণেতারা। সিনেটররাও গাজা নিয়ে তাদের উদ্বেগের কথা জানিয়েছেন।

ডেমোক্র্যাটিক সিনেটর জেফ মার্কলে বলেন, গাজার বর্তমান পরিস্থিতিতে আমাদের উচিত মানবিক সহায়তা করা, নিরাপদে বন্দিদের মুক্ত করে নিয়ে আসা। আবার, মার্কিন আইনপ্রণেতারা বলছেন, যুদ্ধবিরতি ছাড়া ইসরায়েল যেভাবে ধারাবাহিকভাবে হামলা চালাচ্ছে তাতে একে তো নৃশংসভাবে মানুষ নিহত হচ্ছে আর পুরো বিষয়টিও অপরিকল্পিত।

এই পরিস্থিতিতে বাইডেন প্রশাসন যে ইসরায়েলকে সামরিক সহায়তা দিয়ে আসছে এই নিয়ে চড়ছে চিন্তার পারদ।  উল্লেখ্য গত ৭ অক্টোবর সহিংসতা শুরুর পর থেকেই ইসরায়েলকে সামরিকভাবে সাহায্য করে আসছে বাইডেন প্রশাসন।

তবে অন্যান্য ডেমোক্র্যাটিক নেতারা যুদ্ধবিরতির বিষয়ে এখনও চুপ রয়েছেন। শুক্রবার হাউজ মাইনরিটি প্রধান হাকিম জেরেফি বলেন, তিনটি বিষয় জরুরি, যেমন- হামাসের পরাজয়, বন্দিদের  ‍মুক্তি, মানবিক সহায়তা। তবে এ বিষয়ে আন্তর্জাতিক সংস্থা ও বিশ্বনেতারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করেন তিনি। অন্যদিকে প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট সদস্য মার্ক ডি সাউলনিয়ার বলছেন, আমি যা দেখছি তা নিয়ে আমার সন্দেহ হচ্ছে। এই ইসরায়েল সরকার কৌশলগভাবে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। 

এর আগে ২০২১ সালে ফিলিস্তিন-ইসরায়েল সহিংসতায় অনেকে নেতা ইসরায়েলকে সহযোগিতার জন্য আহ্বান জানিয়েছিলেন। এদের মধ্যে ডেমোক্র্যাট সিনেটর এলিজাবেথ ওয়ারেনের কথা না বললেই নয়। কিন্তু চলতি বছর ৭ অক্টোবর থেকে শুরু হওয়া সহিংসতার পরিস্থিতি বিবেচনায় পরিস্থিতি পুরোপুরি পাল্টে গেছে। বর্তমান পরিস্থিতি বিবেচনায় স্পিকার কর্তৃক ইসরায়েলের জন্য সহযোগিতা বরাদ্দের বিষয়টি কংগ্রেসে পাস হওয়ার সম্ভাবনা কম। ইসরায়েলকে সহযোগিতা করার বিলে মার্কিন রাজনৈতিক কৌশলের কারণে ডেমোক্র্যাটদের অনেকেই বিরোধিতা করছেন। ফলে ডেমোক্র্যাটরা এখন সমালোচনার মুখোমুখি হচ্ছেন। 

ফিলিস্তিনের গাজার হামলার আজ ২৯তম দিন। ইসরায়েলের এই ধারাবাহিক হামলায় ক্ষোভে ফুঁসছে বিশ্ব। প্রতিদিনই নিহত হচ্ছে নারী-শিশুসহ অসংখ্য মানুষ। এরপরেও আসছে না যুদ্ধ বিরতির সিদ্ধান্ত। 

/এসএসএস/
সম্পর্কিত
তিনটি গ্রাম থেকে সেনা সরিয়ে নিলো ইউক্রেন
পাকিস্তানে বৃষ্টিতে মৃত্যু ২২
এপি'র সাংবাদিককে গ্রেফতার করলো রাশিয়া
সর্বশেষ খবর
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ আজ
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ আজ
যশোরে তীব্র গরমে মরে যাচ্ছে মাছের পোনা, ক্ষতি ‌‘২০ কোটি টাকা’
যশোরে তীব্র গরমে মরে যাচ্ছে মাছের পোনা, ক্ষতি ‌‘২০ কোটি টাকা’
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ