X
বুধবার, ২৯ মে ২০২৪
১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

‘২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে’ ইসরায়েলে ইরানি হামলার শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
১২ এপ্রিল ২০২৪, ২০:২১আপডেট : ১২ এপ্রিল ২০২৪, ২০:৩৯

পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালাতে পারে ইরান। শুক্রবার (১২ এপ্রিল) মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের উদ্ধৃত করে এ কথা বলেছে। কর্মকর্তারা মার্কিন গোয়েন্দা প্রতিবেদনের বরাতে এ আশঙ্কার কথা তুলে ধরেছেন। ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল এ খবর জানিয়েছে।

১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কের ইরানি কনস্যুলেট ভবনে সন্দেহভাজন ইসরায়েলি হামলায় ইরানের সাত সামরিক কর্মকর্তা নিহত হন। এদের মধ্যে একজন শীর্ষস্থানীয় কমান্ডার ছিলেন। তেহরান এই হামলার প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে। প্রতিশোধ নিতে ইরান হামলা চালাতে পারে, এমন একাধিক হুমকি ও গোয়েন্দা পর্যালোচনার ভিত্তিতে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে ইসরায়েল।

ইরানও সিরিয়া কনস্যুলেটে হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছে। তবে দেশটি হামলার বিষয়ে কোনও মন্তব্য করেনি। যুক্তরাষ্ট্রও ইসরায়েলকে হামলার জন্য দায়ী করেছে।

এক মার্কিন কর্মকর্তা ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন, মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে এখন ইঙ্গিত দেওয়া হয়েছে যে কয়েক দিনের মধ্যে ইসরায়েলি ভূখণ্ডে প্রতিশোধমূলক হামলা চালাতে পারে ইরান। তবে ইসরায়েলি ভূখণ্ডের বাইরে দেশটির স্বার্থসংশ্লিষ্ট অবস্থানেও হামলা করতে পারে তেহরান।

তিনি বলেছেন, পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে এই হামলা হতে পারে। দেশের দক্ষিণ বা উত্তরে সম্ভাব্য হামলা মোকাবিলার জন্য প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল।

অবশ্য, একই প্রতিবেদনে ইরানের নেতৃত্ব কর্তৃক অবহিত হওয়া এক ইরানি কর্মকর্তাকে উদ্ধৃত করে বলা হয়েছে, এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি তেহরান।

প্রতিবেদনে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর এক উপদেষ্টাকে উদ্ধৃত করে বলা হয়েছে, বাহিনীর পক্ষ থেকে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির কাছে ইসরায়েলি স্বার্থে হামলার একাধিক বিকল্প তুলে ধরা হয়েছে।

এসব বিকল্পের মধ্যে রয়েছে নির্ভুল আঘাতে সক্ষম মধ্যমপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে সরাসরি ইসরায়েলে আঘাত করা।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানো সত্যতা নিশ্চিত না হওয়া পোস্টে দেখানো হয়েছে, ডিমোনায় ইসরায়েলের পারমাণবিক স্থাপনা এবং ছোট বিমানবন্দর হাইফাতে হামলার মহড়া চালিয়েছে ইরান।

কিন্তু ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, খামেনি এখনও এই পরিকল্পনাকে অনুমোদন দেননি। তিনি আশঙ্কা করছেন, সরাসরি হামলা হলে তা প্রতিহত করা হতে পারে এবং জবাবে ইসরায়েল বড় আকারের প্রতিশোধ নিতে ইরানের কৌশলগত অবকাঠামোতে হামলা চালাতে পারে।

খামেনির উপদেষ্টা ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন, সর্বোচ্চ নেতার কাছে পরিকল্পনা প্রস্তাব করা হয়েছে। তিনি এখনও রাজনৈতিক ঝুঁকি পর্যালোচনা করছেন।

ইরানের সম্ভাব্য পাল্টা হামলা ঘিরে উত্তেজনা বৃহস্পতিবার নতুন মাত্রা পেয়েছে। ওই দিন ইসরায়েল ঘোষণা দিয়েছে, যেকোনও হামলা মোকাবিলায় ইসরায়েলের সেনাবাহিনী প্রস্তুত রয়েছে। যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ ইরানকে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনীর প্রধান মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, বিভিন্ন পরিস্থিতি মোকাবিলায় ইসরায়েল সতর্ক ও প্রস্তুত। আমরা ক্রমাগত পরিস্থিতি পর্যালোচনা করছি।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে বলেছেন, ইরানের যেকোনও আক্রমণের সরাসরি জবাব দেবে ইসরায়েল। অস্টিন প্রতিশ্রুতি দিয়েছেন, যেকোনও হামলায় ইসরায়েলের পাশে থাকবে যুক্তরাষ্ট্র।

তবে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে বলেছে, দামেস্কে ১ এপ্রিলের হামলা সম্পর্কে ওয়াশিংটনকে অবহিত না করার অভিযোগ করেছেন অস্টিন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন তুরস্ক, চীন ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন। মন্ত্রীদের সঙ্গে ফোনালাপে তিনি স্পষ্ট করেছেন, উত্তেজনা বৃদ্ধি কারও স্বার্থের পক্ষে যাবে না। তিনি তাদের বলেছেন ইরানকে উত্তেজনা বৃদ্ধি না করার আহ্বান জানাতে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই মধ্যপ্রাচ্যে গঠনমূলক ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রকে।

এদিকে, ইরানি হামলার আশঙ্কায় ইসরায়েলে নিজেদের দূতাবাসের কূটনীতিক ও কর্মীদের চলাচলে বিধিনিষেধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ফ্রান্স দেশটির নাগরিকদের আসন্ন দিনগুলোতে ইরান, লেবানন, ইসরায়েল ও ফিলিস্তিনি ভূখণ্ড ভ্রমণ না করতে সতর্কতামূলক পরামর্শ দিয়েছে। ইরানের ফরাসি দূতাবাসের কর্মীদের পরিবারের সদস্যদের সরিয়ে নেওয়া হয়েছে। এর আগে রাশিয়াও নিজেদের নাগরিকদের এসব দেশ ভ্রমণ না করার পরামর্শ দিয়েছিল। ভারত নিজেদের নাগরিকদের ইরান ও ইসরায়েল ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে।

অবশ্য, উত্তেজনা কমানোর উদ্যোগও দৃশ্যমান হচ্ছে। বৃহস্পতিবার ইরানি সূত্র রয়টার্সকে বলেছে, ইরান ওয়াশিংটনকে ইঙ্গিত দিয়েছে, তারা ইসরায়েলি হামলার জবাব এমনভাবে দেবে, যার লক্ষ্য থাকবে বড় ধরনের উত্তেজনা এড়ানো এবং কোনও তাড়াহুড়ো করবে না।

সূত্র জানিয়েছে, ওয়াশিংটনের কাছে ইরানের বার্তা ওমান সফরে থাকা ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ানের মাধ্যমে রবিবার পৌঁছে দেওয়া হয়েছে। বিভিন্ন সময় ওয়াশিংটন ও তেহরানের মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে ভূমিকা রেখে আসছে ওমান।

এই বিষয়ে হোয়াইট হাউজের এক মুখপাত্র মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। মার্কিন গোয়েন্দা পর্যালোচনা সম্পর্কে অবগত এক মার্কিন সূত্র বলেছে, ওমানের মাধ্যমে ইরানের বার্তা সম্পর্কে তিনি অবগত নন। তবে ইরান খুব স্পষ্ট করে বলেছে, দামেস্কে কনস্যুলেটে হামলার প্রতিশোধ হবে খুব নিয়ন্ত্রিত ও উত্তেজনা বাড়াবে না এমন হবে। ইসরায়েলের ওপর একাধিক হামলার জন্য আঞ্চলিক প্রক্সি গোষ্ঠীগুলোকে ব্যবহারের পরিকল্পনা রয়েছে ইরানের।

ইরানি হামলা আসন্ন মনে করে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা কয়েক দিন ধরে নিয়মিত যোগাযোগ বজায় রাখছেন এবং তা মোকাবিলার প্রস্তুতি নিচ্ছেন।

 

/এএ/এমওএফ/
সম্পর্কিত
পাকিস্তানের বেলুচিস্তানে বাস খাদে পড়ে নিহত ২৮
রাশিয়ার ছোড়া ১৩টি ড্রোন ভূপাতিতের দাবি ইউক্রেনের
ইসরায়েলি জিম্মিদের নতুন ভিডিও প্রকাশ
সর্বশেষ খবর
‘প্রার্থীদের খুশি করতে’ সিল মারা ব্যালটের ছবি ফেসবুকে দেওয়ার হিড়িক
টাঙ্গাইলে উপজেলা পরিষদ নির্বাচন‘প্রার্থীদের খুশি করতে’ সিল মারা ব্যালটের ছবি ফেসবুকে দেওয়ার হিড়িক
ছয় ঘণ্টায় ৪.৮০ শতাংশ ভোট পড়েছে সাতক্ষীরার একটি কেন্দ্রে
ছয় ঘণ্টায় ৪.৮০ শতাংশ ভোট পড়েছে সাতক্ষীরার একটি কেন্দ্রে
আরিফের জোড়ায় আবাহনীকে হারিয়ে মোহামেডান রানার্সআপ
আরিফের জোড়ায় আবাহনীকে হারিয়ে মোহামেডান রানার্সআপ
খাবারের কষ্টে দিন কাটানো কিশোরের জাতীয় রেকর্ড
খাবারের কষ্টে দিন কাটানো কিশোরের জাতীয় রেকর্ড
সর্বাধিক পঠিত
আরেক পুলিশ কর্মকর্তা ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আরেক পুলিশ কর্মকর্তা ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
ট্রান্সকম গ্রুপের সিইও সিমিন রহমানসহ ৪ জনের রিমান্ড নামঞ্জুর
ট্রান্সকম গ্রুপের সিইও সিমিন রহমানসহ ৪ জনের রিমান্ড নামঞ্জুর
আ.লীগের ১১ এমপি খুন, বিদেশে প্রথম আনার
আ.লীগের ১১ এমপি খুন, বিদেশে প্রথম আনার
ব্যাংক বাড়ায় সুদ, টাকা যায় মানুষের পকেটে!
ব্যাংক বাড়ায় সুদ, টাকা যায় মানুষের পকেটে!
শান্তি সম্মেলনে বাইডেনের অনুপস্থিতিতে হাততালি দেবেন পুতিন: জেলেনস্কি
শান্তি সম্মেলনে বাইডেনের অনুপস্থিতিতে হাততালি দেবেন পুতিন: জেলেনস্কি