X
রবিবার, ১৪ জুলাই ২০২৪
৩০ আষাঢ় ১৪৩১

নেতানিয়াহুর বিরুদ্ধে তোপ দাগলেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
০৫ জুন ২০২৪, ১৮:৫৭আপডেট : ০৫ জুন ২০২৪, ১৮:৫৭

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সমালোচনায় প্রকাশ্যে মুখ খুললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (৫ জুন) টাইম সাময়িকীতে প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, নেতানিয়াহু নিজের রাজনৈতিক সুবিধার জন্য গাজায় যুদ্ধ দীর্ঘায়িত করছেন বলে সিদ্ধান্তে উপনীত হওয়ার মতো যথেষ্ট কারণ রয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

নেতানিয়াহুকে নিয়ে বাইডেনের এমন মন্তব্যের পর ইসরায়েলি সরকারের পক্ষ থেকে তীব্র নিন্দা জানানো হয়েছে। দেশটির সরকার অভিযোগ করে, কূটনৈতিক রীতিনীতি থেকে দূরে সরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট।

৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর নেতানিয়াহুর জনপ্রিয়তা কমেছে। এই হামলার মাধ্যমে ইসরায়েলি নিরাপত্তা ব্যবস্থার ত্রুটি উন্মোচিত হয়েছে। বেশিরভাগ রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এই মুহূর্তে নির্বাচন হলে পরাজিত হবেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। পরাজিত হলে বিরোধী আসনে তাকে বসতে হবে এবং দুর্নীতির অভিযোগে শুনানির মুখে পড়তে হবে। কিন্তু যুদ্ধ শেষ না হওয়া বা অন্তত গুরুত্বপূর্ণ সামরিক অভিযান সম্পন্ন না হওয়া পর্যন্ত নির্বাচন আয়োজিত হবে না।

গাজায় একটি যুদ্ধবিরতির সমঝোতার জন্য হামাস ও ইসরায়েলি কর্মকর্তাদের যখন বাইডেন রাজি করানোর চেষ্টা করছেন, এমন সংবেদনশীল মুহূর্তে এই সাক্ষাৎকারটি প্রকাশিত হলো। যুদ্ধবিরতি নিয়ে বাইডেন পরিকল্পনা প্রস্তাবের পূর্বে ২৮ মে সাক্ষাৎকারটি দিয়েছেন তিনি।

বাইডেনের কাছে জানতে চাওয়া হয়েছিল নেতানিয়াহু নিজের রাজনৈতিক সুবিধার জন্য যুদ্ধকে দীর্ঘায়িত করছেন বলে কি তিনি মনে করেন।

জবাবে বাইডেন বলেছেন, আমি এই বিষয়ে মন্তব্য করছি না। মানুষের এমন সিদ্ধান্তে উপনীত হওয়ার মতো যথেষ্ট কারণ রয়েছে।

এরপর তিনি যুদ্ধের শুরুর পূর্বে নেতানিয়াহু যেসব অভ্যন্তরীণ রাজনৈতিক সমস্যায় ছিলেন তা নিয়ে আলোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেনের মন্তব্য স্পষ্ট করার অনুরোধে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, আমি মনে করি প্রেসিডেন্ট এই প্রশ্নের জবাবে খুব স্পষ্ট ছিলেন। আমরা প্রধানমন্ত্রীকে (নেতানিয়াহু) তার নিজের রাজনীতি নিয়ে কথা বলতে দেব। অনেক সমালোচক যা বলছিলেন সেটির ইঙ্গিত দিচ্ছিলেন প্রেসিডেন্ট।

মঙ্গলবার শেষ রাতের দিকে নেতানিয়াহুর সমালোচনায় সুর নরম করেছেন বাইডেন। তার কাছে জানতে চাওয়া হয়েছিল, নেতানিয়াহু কী যুদ্ধ নিয়ে রাজনৈতিক খেলা খেলছেন। জবাবে তিনি মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, আমি তা মনে করি না। যত গুরুতর সমস্যায় রয়েছেন সেই অনুসারে তিনি কাজ করার চেষ্টা করছেন।

বাইডেনের সাক্ষাৎকারের প্রতিক্রিয়ায় ইসরায়েলি সরকারের মুখপাত্র ডেভিড মেনসার বলেছেন, নেতানিয়াহু ও ইসরায়েলি রাজনীতি নিয়ে বাইডেনের মন্তব্য ছিল সঠিক চিন্তার দেশগুলোর কূটনৈতিক রীতির বহির্ভূত।

বিস্তৃত সাক্ষাৎকারে গাজায় ইসরায়েলি যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ও আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের (আইসিজে) তদন্তের বিষয়ে জানতে চাইলে দ্ব্যর্থব্যঞ্জক জবাব দিয়েছেন বাইডেন।

তিনি বলেছেন, উত্তর হলো এটি অনিশ্চিত এবং এই তদন্ত ইসরায়েলিদের করা উচিত। আইসিসিকে আমরা স্বীকৃতি দেইনি। কিন্তু একটি বিষয় স্পষ্ট: গাজার ফিলিস্তিনিরা বড় দুর্ভোগে রয়েছেন। খাবার, ওষুধ ও পানিসহ বিভিন্ন কিছু ঘাটতিতে রয়েছেন তারা। এছাড়া অনেক নিরপরাধ মানুষ নিহত হয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট উল্লেখ করেছেন, গাজা ও ইসরায়েলে রক্তপাতের জন্য হামাসও দায়ী। 

গাজায় অনাহারকে ইসরায়েল যুদ্ধের হাতিয়ার ব্যবহার করছে বলে আইসিসির প্রসিকিউটর করিম খানের সুনির্দিষ্ট অভিযোগের বিষয়ে জানতে চাইলে বাইডেন বলেছেন, আমি তা মনে করি না। আমি মনে করি তাদের কর্মকাণ্ড যথাযথ না।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, তিনি যখন ৭ অক্টোবরের হামলার পর ইসরায়েল সফর করেছিলেন তখন নেতানিয়াহুর সরকারকে বলেছিলেন যে, আমরা ওসামা বিন লাদেনের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হয়ে যে ভুল করেছিলাম, আপনারা যেন সেই ভুল না করেন। আফগানিস্তান দখল, ইরাকে পারমাণবিক অস্ত্র থাকার ধারণা সাধারণভাবে সত্য ছিল না। এর ফলে আমরা অন্তহীন যুদ্ধে জড়িয়েছি। আমরা যে ভুল করেছি তা আপনারা করবেন না।

কিন্তু বাইডেন বক্তব্য শেষ করেছেন এই বলে যে, প্রকৃতপক্ষে ইসরায়েলিরা সেই ভুল করছে।

/এএ/
সম্পর্কিত
ট্রাম্পের ওপর হামলা: এখন পর্যন্ত যা জানা গেছে
গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি চান যুক্তরাজ্যের নতুন পররাষ্ট্রমন্ত্রী
হত্যাচেষ্টার পর ঐক্যবদ্ধ থাকার আহ্বান ট্রাম্পের
সর্বশেষ খবর
সেলেনিয়াম আমাদের কেন প্রয়োজন জানেন?
সেলেনিয়াম আমাদের কেন প্রয়োজন জানেন?
কে এই ৪০০ কোটি টাকার পিয়ন?
কে এই ৪০০ কোটি টাকার পিয়ন?
ট্রাম্পের ওপর হামলা: এখন পর্যন্ত যা জানা গেছে
ট্রাম্পের ওপর হামলা: এখন পর্যন্ত যা জানা গেছে
ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে স্প্রিং-২০২৪ শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত
ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে স্প্রিং-২০২৪ শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত
সর্বাধিক পঠিত
‘মুক্তিযোদ্ধাদের নাতি-পুতিরা পাবে না, তাহলে কি রাজাকারের নাতি-পুতিরা পাবে?’
কোটা আন্দোলনের প্রশ্নে প্রধানমন্ত্রী‘মুক্তিযোদ্ধাদের নাতি-পুতিরা পাবে না, তাহলে কি রাজাকারের নাতি-পুতিরা পাবে?’
আমার বাসায় কাজ করেছে, এখন ৪০০ কোটি টাকার মালিক: প্রধানমন্ত্রী
আমার বাসায় কাজ করেছে, এখন ৪০০ কোটি টাকার মালিক: প্রধানমন্ত্রী
জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ বর্ষের ফল প্রকাশ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ বর্ষের ফল প্রকাশ
বঙ্গভবন থেকে বের হয়ে ২৪ ঘণ্টার আল্টিমেটাম কোটা আন্দোলনকারীদের
বঙ্গভবন থেকে বের হয়ে ২৪ ঘণ্টার আল্টিমেটাম কোটা আন্দোলনকারীদের
‘অন্যের সন্তানকে নিজের দেখিয়ে’ কোটায় চাকরি, মুক্তিযোদ্ধার বিরুদ্ধে মামলা
‘অন্যের সন্তানকে নিজের দেখিয়ে’ কোটায় চাকরি, মুক্তিযোদ্ধার বিরুদ্ধে মামলা