উপসাগরে আরেকটি যুদ্ধজাহাজ পাঠাচ্ছে যুক্তরাজ্য

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:৫৩, জুলাই ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৫৮, জুলাই ১২, ২০১৯

ইরানি ট্যাংকার নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই উপসাগরে আরেকটি যুদ্ধজাহাজ পাঠানোর পরিকল্পনা চূড়ান্ত করেছে যুক্তরাজ্য। ধারণা করা হচ্ছে আগামী সপ্তাহে এইচএমএস ডানকান নামের যুদ্ধজাহাজটি উপসাগরে পৌঁছাবে। এখন যুদ্ধজাহাজটি ভূমধ্যসাগরে অবস্থান করছে। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বুধবার ওমান ও পারস্য উপসাগরের মাঝামাঝি স্ট্রেইট অব হরমুজে একটি ব্রিটিশ তেল ট্যাংকার প্রতিহতের চেষ্টা করায় একটি ইরানি নৌকাকে সরিয়ে দিয়েছে রয়্যাল নৌবাহিনীর একটি জাহাজ। সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছিল, ইরানি বিপ্লবী বাহিনীর পাঁচটি নৌকা ব্রিটিশ হেরিটেজ ট্যাংকারের দিকে এগিয়ে যাচ্ছিল। পরে একটি ব্রিটিশ জাহাজ চলে এলে নৌকাগুলো সরে যায়।

এর আগে নিজেদের একটি তেল ট্যাংকার ছিনিয়ে নেয়ার ঘটনায় প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছিল ইরান। তবে, তারা জাহাজ দখলে নেওয়ার অভিযোগ অস্বীকার করেছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, এইচএমএস মনট্রোজ নামে ব্রিটিশ রণতরী যেটি কিনা বিপির মালিকানাধীন ট্যাঙ্কারকে নিরাপত্তা দিচ্ছিল সেটিকে ইরানের তিনটি নৌযান ও একটি জাহাজের মাঝখান দিয়ে চলতে বাধ্য করা হয়। ইরানের এই পদক্ষেপকে তিনি "আন্তর্জাতিক আইনের অবমাননা" বলে উল্লেখ করেছেন।

ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী পেনি মরডন্ট বলেন, সরকার এ বিষয়ে উদ্বিগ্ন এবং উত্তেজনা কমিয়ে "পরিস্থিতি স্বাভাবিক" করতে ইরানের কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তিনি। পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট বলেন, এই পরিস্থিতি "খুব সতর্কতা"র সাথে পর্যবেক্ষণ করবে।

এইচএমএস ডানকান, টাইপ ৪৫ ডেস্ট্রয়ার। উপসাগরে আগে থেকেই মোতায়েন করা ব্রিটিশ যুদ্ধজাহাজ এইচএমএস মন্ট্রোজের সঙ্গে কাজ করবে।

ব্রিটিশ সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, উপসাগরে আমাদের দীর্ঘদিনের উপস্থিতির অংশ হিসেবেই অঞ্চলটিতে এইচএমএস ডানকান মোতায়েন করা হচ্ছে। সাগরপথের নিরাপত্তা নিশ্চিত করতে এই পদক্ষেপ ভূমিকা রাখবে।

 

/এএ/

লাইভ

টপ