জাকির নায়েকের বিরুদ্ধে পুলিশি তদন্ত সম্পন্ন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৩১, সেপ্টেম্বর ০২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:০১, সেপ্টেম্বর ০২, ২০১৯

মালয়েশিয়ায় অবস্থানরত বিতর্কিত ইসলামি বক্তা জাকির নায়েকের বিরুদ্ধে তদন্ত কার্যক্রম শেষ করেছে দেশটির পুলিশ। পরবর্তী পদক্ষেপের জন্য অ্যাটর্নি জেনারেল চেম্বারের নির্দেশনার অপেক্ষায় রয়েছে তারা। সংবাদমাধ্যম মালয়েশিয়ান ইনসাইট এর প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

মালয়েশিয়ায় ধর্ম ও জাতিগত ইস্যুকে স্পর্শকাতর বিবেচনা করা হয়। দেশটির ৬০ শতাংশ মানুষ মুসলমান আর বাকিরা চীন ও ভারতের নৃতাত্ত্বিক জনগোষ্ঠী। এদের বেশিরভাগই সনাতন ধর্মাবলম্বী। সম্প্রতি জাকির মন্তব্য করেছেন, ভারতের সংখ্যালঘু মুসলমানদের চেয়ে মালয়েশিয়ায় থাকা সংখ্যালঘু হিন্দুরা শতগুণ বেশি অধিকার ভোগ করছে। তিনি আরও বলেন, মালয়েশিয়ায় বসবাসকারী হিন্দুরা মাহাথিরের নয়,ভারতের প্রধানমন্ত্রীর সমর্থক। এই মন্তব্যের জেরে জাকির নায়েককে মালয়েশিয়া থেকে বের করে দেওয়ার প্রসঙ্গটি আলোচনায় আসে। এ ঘটনায় পুলিশি তদন্ত চলছে। এ বিষয়ে দুইবার পুলিশের জেরার মুখেও পড়তে হয়েছে তাকে।

সোমবার সংবাদমাধ্যম মালয়েশিয়ান ইনসাইট এর প্রতিবেদনে বলা হয়, পুলিশ ইতোমধ্যে জাকির নায়েকের বিরুদ্ধে পরিচালিত তদন্ত কার্যক্রম শেষ করেছে। বুকিত আমান অপরাধ তদন্ত দফতরের পরিচালক হুজির মোহাম্মদ বলেন, তারা পাবলিক প্রসিকিউটরের কাছে জাকির নায়েকের তদন্তের ব্যাপারে বিস্তারিত জানিয়েছেন। হুজির বলেন, ভারতীয় ও মালয়েশীয়রা প্রধানমন্ত্রীকে সমর্থন করছে না জাকির নায়েকের এমন বক্তব্যের বিরুদ্ধে ৫০৪ ধারায় তদন্ত কার্যক্রম শুরু করে পুলিশ।  এবিষয়ে বেশ কয়েকজনের সাক্ষাৎকারও নেওয়া হয়েছে।

ভারতের আদালতে অর্থপাচার ও ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর মধ্য দিয়ে জিহাদি কার্যক্রম উদ্বুদ্ধ করার অভিযোগ রয়েছে জাকিরের বিরুদ্ধে। দিল্লির পক্ষ থেকে তাকে ফেরত পাঠানোর আনুষ্ঠানিক আবেদন করা হলে ২০১৮ সালে মাহাথির এ ব্যাপারে অনিচ্ছা প্রকাশ করেছিলেন।  

 

/এমএইচ/বিএ/

লাইভ

টপ
X