কাশ্মিরে আপেল ব্যবসায়ীকে গুলি করে হত্যা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:১৭, অক্টোবর ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:১৯, অক্টোবর ১৬, ২০১৯

পাঞ্জাবের এক আপেল ব্যবসায়ীকে ভারত শাসিত কাশ্মিরের সোপিয়ান জেলায় গুলি করে হত্যা করা হয়েছে। এনিয়ে গত তিন দিনে কাশ্মিরে রাজ্যের বাইরে তৃতীয় ব্যক্তি খুন হলেন। এসব খুনের জন্য স্বাধীনতাপন্থীদের দায়ী করেছে ভারতীয় কর্তৃপক্ষ।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই টুকরো করে দেওয়া হয়। রাজ্যের মর্যাদা বাতিল করে পরিণত করা হয় কেন্দ্রশাসিত অঞ্চলে। মোদি সরকারের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে সাধারণ মানুষকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছে সেখানকার স্বাধীনতাপন্থী বিভিন্ন গ্রুপ।

এরইমধ্যে বুধবার সন্ধ্যায় সোপিয়ানে খুন হন পাঞ্জাব থেকে যাওয়া আপেল ব্যবসায়ী চিরঞ্জিত সিং। তার সঙ্গে থাকা এক ব্যক্তিও এসময় গুলিবিদ্ধ হয়েছে। তার অবস্থাও আশঙ্কাজনক।

এর আগে বুধবার সকালে কাশ্মিরের পুলওয়ামায় খুন হন ছত্তিশগড়ের এক শ্রমিক। শেঠী কুমার সাগর নামে ওই শ্রমিক এক ইটভাটায় কাজ করতেন। পুলিশের দাবি অন্য এক শ্রমিকের সঙ্গে রাস্তা দিয়ে হাঁটার সময়ে তাকে লক্ষ্য করে গুলি ছোঁড়া হয়। এছাড়া সোমবার রাজস্থানের এক ট্রাক চালককে গুলি করে হত্যা করা হয়।

১৯৮৯ সালে কাশ্মিরে সশস্ত্র বিদ্রোহ শুরুর পর নিরাপত্তা বাহিনীর হেফাজতে হাজার হাজার কাশ্মিরি জনগনের মৃত্যুর দাবি করে থাকে মানবাধিকার গ্রুপগুলো। তবে ভারতীয় কর্তৃপক্ষ তা স্বীকার করে না। 

 

/জেজে/

লাইভ

টপ