দেশ ছাড়লেন বলিভিয়ার পদচ্যুত প্রেসিডেন্ট ইভো মোরালেস

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৫০, নভেম্বর ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৫০, নভেম্বর ১২, ২০১৯

বলিভিয়ার পদচ্যুত প্রেসিডেন্ট ইভো মোরালেস মেক্সিকো চলে গেছেন। এক টুইটে মোরালেস লিখেছেন, তিনি এখন দেশ ছাড়ছেন, তবে খুব শিগগিরই আরও বেশি শক্তি ও ক্ষমতা নিয়ে ফিরে আসবেন। নির্বাচনে তার জয় নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলে আন্দোলন জোরদার করার পর তিনি গতকাল পদত্যাগের ঘোষণা দেন।

সেনাবাহিনীর চাপের মুখে রবিবার পদত্যাগের ঘোষণা দেন মোরালেস। একদিনের মাথায় সোমবার তাকে রাজনৈতিক আশ্রয় দেওয়ার কথা জানান মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরাড।  তিনি বলেন, বলিভিয়ায় ইভো মোরালেসের জীবন বিপন্ন ছিল। মানবিক কারণে তাকে আশ্রয় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মেক্সিকো। এর মধ্য দিয়ে এ ধরনের ক্ষেত্রে আশ্রয় দেওয়ার ঐতিহ্য ধরে রেখেছে সরকার।

পরে দেশ ছাড়ার সময় মোরালেস বলেন, ‘আমি দায়িত্ব থেকে পালিয়ে যাচ্ছি না। আমি কোনো অন্যায়ও করিনি। জীবনের শেষ এখানে নয়। এখান থেকে লড়াই শুরু। আমি ক্ষুদ্র জাতিসত্তার লোক, এটাই আমার পাপ। আমি পদত্যাগ করছি, যাতে বিরোধীরা আমার ভাইদের লাথি মারতে না পারে।’

২০০৬ সাল থেকে বলিভিয়ার নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন ইভো মোরালেস (৬০)। বিরোধী নেতা কার্লোস মেসা-র ডাকে বিক্ষোভের মুখে সেনাবাহিনীর পক্ষ থেকে তাকে পদত্যাগের জন্য চাপ দেওয়া হয়। উদ্ভূত পরিস্থিতিতে রবিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ফের নির্বাচন দেওয়ার প্রতিশ্রুতি দেন দেশটির প্রথম এই আদিবাসী প্রেসিডেন্ট। তবে এর কয়েক ঘণ্টার মাথায় ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন এই রাজনীতিক। এ সময় দেশে সহিংসতা ছড়িয়ে দেওয়ার জন্য সরকারবিরোধীদের তীব্র সমালোচনা করেন এই বাম রাজনীতিক।

/এমএইচ/

লাইভ

টপ