ব্রিটেনের সাধারণ নির্বাচনফলাফল ঘোষণা শুরু, লেবার ১০টি ও কনজারভেটিভ ৬টি আসনে জয়ী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৬:৫৬, ডিসেম্বর ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৭:২৫, ডিসেম্বর ১৩, ২০১৯

ভোটগ্রহণ শেষে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের ফলাফল ঘোষণা শুরু হয়েছে। এরমধ্যে ১৬টি আসনের চূড়ান্ত ফলাফল জানা গেছে। শেষ খবর অনুযায়ী বিরোধী দল লেবার পার্টি ১০টি আসনে জয় লাভ করেছে। আর ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি ছয়টি আসনে জয় পেয়েছে। তবে বুথ ফেরত জরিপে ক্ষমতাসীন দলই একক সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে বলে আভাস দেওয়া হয়েছে।

ব্রিটেনের মোট ৬৫০টি আসনের আইনপ্রণেতা নির্বাচন করতে বৃহস্পতিবার ভোট দিয়েছে ভোটাররা। আইন অনুযায়ী একক সংখ্যাগরিষ্ঠ দল দেশটির সরকার গঠন করে। সে হিসেবে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে প্রয়োজন পড়ে ৩২৬টি আসন। তবে প্রয়োজনীয় সংখ্যক আসন না পেলে অন্য দলের সমর্থন নিয়ে গঠিত হয় ঝুলন্ত পার্লামেন্ট।

বৃহস্পতিবার স্থানীয় সময় রাত দশটায় ভোট গ্রহণ শেষে প্রথম ঘোষণা করা হয় নিউক্যাসেল সেন্ট্রাল ও হাউটন অ্যান্ড সান্ডারল্যান্ড আসনের ফলাফল। দুটি আসনে জয়লাভ করে জেরেমি করবিনের নেতৃত্বাধীন লেবার পার্টির প্রার্থীরা।

তবে এর পরের ঘোষিত ফলাফলটি দলটির জন্য বড় একটি ধাক্কা হয়ে আসে। ১৯৫০ সাল থেকে লেবার পার্টির দখলে থাকা উত্তর-পূর্ব ইংল্যান্ডের ব্লিথ ভ্যালি আসনটি এবারে দখল করে নেয় ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রার্থী। এছাড়া স্নুইন্ডন নর্থ আসনের ফল ঘোষণা করা হলে জয় পেয়েছে ক্ষমতাসীন দলের প্রার্থী।

এছাড়া মিডলস বরো, সান্ডারল্যান্ড ওয়েস্ট ও সান্ডারল্যান্ড সেন্ট্রাল আসনে জয় পেয়েছে লেবার পার্টি।

এদিকে বৃহস্পতিবার রাতে ভোটগ্রহণ শেষে প্রায় ২০ হাজার বুথ ফেরত ভোটারের মতামতের ওপর জরিপ প্রকাশ করেছে বিবিসি আইটিভি ও স্কাই নিউজ। ওই জরিপে দেখা গেছে প্রধানমন্ত্রী বরিস জনসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি ৩৬৮টি আসনে জয় পেতে যাচ্ছে। আর বিরোধী দল লেবার পার্টি পেতে যাচ্ছে ১৯১টি আসন। এছাড়া লিবারেল ডেমোক্র্যাট (লিবডেম) পার্টি পাচ্ছে ১৩টি, স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি (এসএনপি) ৫৫টি, প্লেইড সিমরু ৩টি, গ্রিন ১টি, ব্রেক্সিট পার্টি শুন্যটি আর অন্যরা সবমিলে ১৯টি আসনে জয় পেতে যাচ্ছে।

/জেজে/

লাইভ

টপ