স্বামীকে হত্যা চেষ্টায় অভিযুক্ত জিম্বাবুয়ের ভাইস প্রেসিডেন্টের স্ত্রী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৪৯, ডিসেম্বর ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৫৫, ডিসেম্বর ১৬, ২০১৯

জিম্বাবুয়ের ভাইস প্রেসিডেন্ট কন্সট্যানটিনো চুয়েঙ্গাকে হত্যা চেষ্টায় তার স্ত্রী ম্যারি মুবাইয়াকে অভিযুক্ত করেছে দেশটির একটি আদালত। সোমবার রাজধানী হারারের একটি আদালতে এই সিদ্ধান্ত দিয়েছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদপত্র হেরাল্ডের খবরে বলা হয়েছে, ভাইস প্রেসিডেন্ট ও তার স্ত্রী বর্তমানে আলাদা থাকছেন।জিম্বাবুয়ের ভাইস প্রেসিডেন্টের স্ত্রী ম্যারি মুবাইয়া

২০১৭ সালে সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে উৎখাত করা সামরিক অভ্যুত্থানে ভূমিকা রাখেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট কন্সট্যানটিনো চুয়েঙ্গা। ওই সময়ে স্ত্রী ম্যারি মুবাইয়াকে তার ঘনিষ্ঠ হিসেবে দেখা গেছে।

সোমবার প্রসিকিউটররা আদালতে জানিয়েছেন, এ বছরের জুলাইয়ে দক্ষিণ আফ্রিকায় স্বামীকে হত্যার চেষ্টা করেন ম্যারি মুবাইয়া। অভিযোগপত্রে বলা হয়েছে, জরুরি চিকিৎসার জন্য কন্সট্যানটিনো চুয়েঙ্গাকে দক্ষিণ আফ্রিকায় নেওয়া হলেও হাসপাতালের পরিবর্তে স্বামীকে হোটেলে রাখতে চেয়েছিলেন তার স্ত্রী। পরে নিরাপত্তা কর্মকর্তারা তাকে হাসপাতালে নিয়ে যায়। এছাড়া গত ৮ জুলাই হাসপাতালে গিয়ে চুয়েঙ্গার কক্ষ থেকে নিরাপত্তা কর্মকর্তাদের সরিয়ে দিয়ে বেআইনিভাবে স্বামীর চিকিৎসা সরঞ্জাম খুলে ফেলেন তিনি। ওই সময় জোর করে স্বামীকে হোটেলে নেওয়ার চেষ্টা করলে নিরাপত্তা কর্মকর্তারা তাকে বাধা দেয়। পরে চুয়েঙ্গাকে চীনে নিয়ে যাওয়া হয়। সেখানে চার মাস চিকিৎসা শেষে নভেম্বরে জিম্বাবুয়ে ফেরেন তিনি।

দেশে ফিরে স্ত্রীর বিরুদ্ধে হত্যা চেষ্টার অভিযোগ আনেন কন্সট্যানটিনো চুয়েঙ্গা। ওই অভিযোগের জেরে গত শনিবার ম্যারি মুবাইয়াকে গ্রেফতার করে পুলিশ। সোমবার তার বিরুদ্ধে অভিযোগ গঠনের পাশাপাশি জামিন শুনানি মূলতবি রেখে তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে আদালত।

/জেজে/

লাইভ

টপ