কর্মক্ষেত্রে যৌন হয়রানির শিকার হয়েছিলেন ব্রিটিশ মন্ত্রী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৩:২২, জানুয়ারি ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৪০, জানুয়ারি ১৮, ২০২০

যুক্তরাজ্যের নারী ও সমতা বিষয়ক মন্ত্রী ভিক্টোরিয়া অ্যাটকিনস জানিয়েছেন, কর্মক্ষেত্রে যৌন হয়রানির মুখে পড়েছিলেন তিনি। একই অভিজ্ঞতার মুখে পড়া নারীদেরও এ নিয়ে মুখ খোলার আহ্বান জানিয়েছেন তিনি। লন্ডনভিত্তিক এলবিসি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের হয়রানির অভিজ্ঞতার বর্ণনা দিয়েছেন রক্ষণশীল দলের এই রাজনীতিবিদ।যুক্তরাজ্যের নারী ও সমতা বিষয়ক মন্ত্রী ভিক্টোরিয়া অ্যাটকিনস জা

কর্মক্ষেত্রে যৌন হয়রানি মোকাবিলায় করণীয় নির্ধারণে যুক্তরাজ্যের ১২ হাজার মানুষের ওপর জরিপ চালাচ্ছে নারী ও সমতা বিষয়ক মন্ত্রণালয়। ভিক্টোরিয়া অ্যাটকিনস বলেন, কোন ধরণের বিষয়কে কর্মক্ষেত্রে যৌন হয়রানি বলা হবে তা নির্ধারণে সাধারণ জ্ঞান ব্যবহার করা দরকার। কোনও মন্তব্য তখনই সীমা লঙ্ঘন করে যখন যাকে উদ্দেশ্য করে ওই মন্তব্য করা হয়েছে তিনি ভীত, হতাশ ও অপমানিত হয়ে পড়েন।

নিজের হয়রানির একটি অভিজ্ঞতা বর্ণনা করে ব্রিটিশ মন্ত্রী ভিক্টোরিয়া অ্যাটকিনস বলেন, ‘গতকাল আমি খুবই রঙ্গিন একটি স্কার্ট পরেছিলাম আর সবাই বলছিল কী চমৎকার দেখতে সেটা। সেসব মন্তব্যকে আমার যৌন হয়রানি বলে মনে হয়নি। কিন্তু আমি কর্মকর্তাদের বলেছি যে একবার এক প্রকাশ্য অনুষ্ঠানের পর আমি ব্যক্তিগতভাবে একটি ইমেইল পাই যেখানে আমার পায়ের পোশাক নিয়ে ব্যাপক আগ্রহ দেখানো হয়। আর ওই বিষয়টি আমার কাছে অস্বস্তিকর ছিল’।

এর আগে অপর এক সাক্ষাৎকারে ভিক্টোরিয়া অ্যাটকিনস জানান, ১৫ ধরণের আচরণ মারাত্মক। তিনি বলেন, মানুষ কীভাবে হয়রানির শিকার হচ্ছে এবং কীভাবে মোকাবিলা করছে তা সরকার খুঁজে বের করতে চায়। তিনি বলেন এর মধ্য দিয়ে কর্মক্ষেত্রগুলো কাজের জন্য আনন্দায়ক করতে চায় সরকার।

/জেজে/এমওএফ/

লাইভ

টপ