করোনা ভাইরাস প্রতিরোধে জরুরি বৈঠক ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৩৫, জানুয়ারি ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৪১, জানুয়ারি ২২, ২০২০

চীনে ছড়িয়ে পড়া নতুন করোনা ভাইরাসকে রুখতে জরুরি বৈঠকের ডাক দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, বুধবারের বৈঠকে ভাইরাসটির উৎপত্তিস্থল, কর্মকাণ্ড ও ব্যাপ্তি নিয়ে আলোচনার পাশাপাশি এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপের ব্যাপারে আলোচনা হবে।

নতুন করোনা ভাইরাস ঠেকানোর প্রচেষ্টা জোরদার করেছে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলো। ভাইরাসটিকে ২০১৯-এসসিওভি নামে ডাকা হচ্ছে। গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে এটি ছড়িয়ে পড়ে। এই ভাইরাসে এখন পর্যন্ত চীনে ৪৪০ জনের আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে বেইজিং। বিশ্বের অন্যান্য কিছু দেশেও এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। বিজ্ঞানীরা এখনও এই ভাইরাসটিকে চিহ্নিত এবং উৎপত্তি স্থল নির্ধারণ করার চেষ্টা করছেন।

ডব্লিউএইচও-এর একজন মুখপাত্র বলেছেন, ‘২০১৯-এসসিওভি বিষয়ে এখনও অনেক বোঝাপড়া বাকি। এটি কীভাবে সংক্রমিত হয়, রোগটির ক্লিনিক্যাল বৈশিষ্ট্য কী, এর তীব্রতা কতোখানি, এর উৎস ও ব্যাপ্তি নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার মতো যথেষ্ট কিছু জানা যায়নি’।

গত ২০ বছরে চীন এবং বাকি বিশ্বের মধ্যে সরাসরি ফ্লাইট যোগাযোগ দ্রুত সম্প্রসারিত হয়েছে। উহানের এক কোটি দশ লাখ বাসিন্দা এখন সরাসরি ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন গন্তব্য ছাড়াও বাড়ির কাছের সিউল, ব্যাংকক, কুয়ালালামপুর ও সিঙ্গাপুরের মতো শহরে যেতে পারে। সে কারণেই ভাইরাসটি চীনের বাইরেও ছড়িয়ে পড়েছে। দক্ষিণ কোরিয়া, জাপান, থাইল্যান্ড, তাইওয়ান, ম্যাকাও এবং যুক্তরাষ্ট্রে ভাইরাসটির উপস্থিতির খবর জানা গেছে।

/জেজে/বিএ/

লাইভ

টপ