লিবিয়ার সংঘাত নিয়ে ফের এরদোয়ানের হুঁশিয়ারি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:২৮, জানুয়ারি ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩১, জানুয়ারি ২৪, ২০২০

লিবিয়ার সংঘাত নিয়ে আবারও হুঁশিয়ারি উচ্চারণ করে শিগগিরই শান্তি স্থাপনের আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। শুক্রবার (২৪ জানুয়ারি) জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলকে সঙ্গে নিয়ে ইস্তানবুলে একটি বিশ্ববিদ্যালয় উদ্বোধনের সময় এই হুঁশিয়ারি দেন তিনি।অ্যাঙ্গেলা ম্যার্কেলকে পাশে নিয়ে লিবিয়া নিয়ে হুঁশিয়ারি উচ্চারণ বরেন এরদোয়ান

গত নয় মাস ধরে লিবিয়ায় আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার ও বিদ্রোহী সামরিক কমান্ডার খলিফা হাফতার বাহিনীর মধ্যে সংঘর্ষ চলছে। সংঘাতের রাজনৈতিক সমাধান খুঁজে বের করতে গত সপ্তাহে জার্মানিতে অনুষ্ঠিত হয় এক শান্তি সম্মেলন। ওই সম্মেলনে লিবিয়ার দুই পক্ষের আন্তর্জাতিক সমর্থকেরা একটি স্থায়ী যুদ্ধ বিরতির আহ্বান জানায়। তবুও এই সপ্তাহে রাজধানী ত্রিপোলির মিটিজা বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটে।

ওই হামলার জন্য হাফতার বাহিনীকে দায়ী করে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেন, ‘এই হামলার ফলে দেখা গেছে কারা শান্তির পক্ষে আর কারা রক্তপাত ও কান্নার পক্ষে’। ত্রিপোলি সরকারের সমর্থক এরদোয়ান বলেন, ‘আশা করি আন্তর্জাতিক সম্প্রদায় লিবিয়ায় আগে যে ভুল করেছে এবার তা করবে না’।

ইস্তানবুলে নতুন একটি তুর্কিশ-জার্মান বিশ্ববিদ্যালয় উদ্বোধনের সময় এরদোয়ান বলেন, ‘যত তাড়াতাড়ি সম্ভব শান্তি প্রতিষ্ঠিত না হলে লিবিয়ার সংঘাত পুরো ভূমধ্যসাগর অববাহিকাকে আক্রান্ত করবে’।

 

/জেজে/এএ/

সম্পর্কিত

লাইভ

টপ