করোনা ভাইরাস থেকে বাঁচতে চীন থেকে বিচ্ছিন্ন হচ্ছে হংকং

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৪৯, জানুয়ারি ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৫৩, জানুয়ারি ২৮, ২০২০

করোনা ভাইরাস থেকে বাঁচতে চীনের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বন্ধ করার পরিকল্পনা করছে হংকং। মঙ্গলবার এক ঘোষণায় দেশটির সরকার জানায়, বৃহস্পতিবার থেকে চীনের সঙ্গে ট্রেন ও ফেরী যোগাযোগ স্থগিত করা হবে।

করোনার উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের উহান শহরে ইতোমধ্যেই এ ভাইরাসে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। রাজধানী বেইজিংসহ চীনের ২৯টি প্রদেশে এটি ছড়িয়ে পড়েছে। এছাড়া জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ভিয়েতনাম, তাইওয়ান, নেপাল, ফ্রান্স, সৌদি আরব, কানাডাসহ অন্তত ১৩টি দেশে এ ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে।

হংকংয়ের নেতা ক্যারি লাম একটি ফেস মাস্ক পড়ে এসে জানান, ভাইরাস যেন ছড়িয়ে পড়তে না পারে তাই মূল ভূখণ্ড চীনের সেঙ্গ যোগাযোগ বিচ্ছিন্ন করছে তারা।

এর আগে উদ্ভূত পরিস্থিতিতে চীনা নাগরিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেছে শ্রীলঙ্কা। মঙ্গলবার কলম্বোর বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ নিয়ে কথা বলেছেন লঙ্কান স্বাস্থ্যমন্ত্রী পবিত্র ওয়ানিআরসি।

এক সময়ের ব্রিটিশ উপনিবেশ হংকং এখন চীনের অংশ। ‘এক দেশ, দুই নীতি’র অধীনে কিছু মাত্রায় স্বায়ত্তশাসন ভোগ করছে হংকং। অঞ্চলটির নিজস্ব বিচার ও আইন ব্যবস্থা রয়েছে, যা মূল চীনের চেয়ে ভিন্ন।

 

/এমএইচ/

লাইভ

টপ