‘সন্ত্রাসী’ তালিকা থেকে সুদানকে বাদ দিন: যুক্তরাষ্ট্রকে জাতিসংঘ মহাসচিব

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:১৭, ফেব্রুয়ারি ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:২৩, ফেব্রুয়ারি ১০, ২০২০

যুক্তরাষ্ট্রের প্রণয়ন করা সন্ত্রাসবাদে মদদ দানকারী রাষ্ট্রের তালিকা থেকে সুদানকে বাদ দেওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। একই সঙ্গে নিজস্ব চ্যালেঞ্জ মোকাবিলায় খার্তুমকে সহায়তা দেওয়ারও আহ্বান জানান তিনি। রবিবার (৯ ফেব্রুয়ারি) ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় আফ্রিকান ইউনিয়নের বার্ষিক সম্মেলনে এসব আহ্বান জানান গুতেরেস।

১৯৯৩ সালে সন্ত্রাসের মদদদাতা হিসেবে সুদানকে তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। তৎকালীন প্রেসিডেন্ট ওমর আল বশিরের সরকারের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। এতে করে বিশ্বব্যাংক ও আইএমএফ এর সহায়তা তেকে বঞ্চিত হয় দেশটি। ২০১৭ সালে এসে সুদানকে তালিকা থেকে বাদ দেওয়ার প্রক্রিয়া শুরু হয়। তবে বছরখানেক আগে সেখানে আন্দোলন শুরু হলে সেই প্রক্রিয়াও থমকে যায়। আন্দোলনে পদচ্যুত হন আল বশির এবং সেনা-বেসামরিক জোট এক হয়ে একটি সরকার গঠন করে।

সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদোক বারবার এই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন। গত সেপ্টেম্বরে তিনি বলেন, ডুবতে থাকা অর্থনীতি থেকে ভঙ্গুর গণতন্ত্রকে বাঁচাতে এটাই একমাত্র পথ। সুদানের এখন বৈদেশিক সহায়তা প্রয়োজন।

প্রধানমন্ত্রী বলেন, সাবেক প্রশাসন সন্ত্রাসের সমর্থন করেছে। সুদানি জনগণ তার প্রতিবাদ করেছে। এই নিষেধাজ্ঞায় সাধারণ মানুষই বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই আমরা যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানাই যেন নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। 

/এমএইচ/

লাইভ

টপ