করোনা ভাইরাস: চীনের হুবেইতে যান চলাচলে নিষেধাজ্ঞা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:২০, ফেব্রুয়ারি ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:২৪, ফেব্রুয়ারি ১৬, ২০২০

চীনে প্রাণঘাতী করোনা ভাইরাসের মহামারি ছড়িয়ে পড়া রোধে হুবেই প্রদেশে সব ধরনের যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রবিবার (১৬ ফেব্রুয়ারি) রাজ্যজুড়ে এই নিষেধাজ্ঞা জারি করে প্রাদেশিক সরকার।

সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে পুলিশের গাড়ি, অ্যাম্বুলেন্স, নিত্যপ্রয়োজনীয় পণ্যবাহী ও জনসেবা প্রদানকারী যান।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ওই প্রদেশের সব বাসিন্দার নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করবে সরকার। প্রাদেশিক সরকারের অনুমতি ছাড়া সেখানে কোনও কোম্পানি তাদের কার্যক্রম এখন শুরু করতে পারবে না।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরের একটি বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনা ভাইরাস। একপর্যায়ে এই ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য পরিস্থিতি (হেলথ ইমার্জেন্সি) ঘোষণা করে ডব্লিউএইচও। এখন পর্যন্ত অন্তত ২৮টি দেশে শনাক্ত হয়েছে এই ভাইরাস। রবিবার দেশটির স্বাস্থ্য কমিশন জানিয়েছেন, শনিবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ১৬৬৯ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত হয়েছে ৬৮ হাজারেরও বেশি মানুষ। যাদের বেশিরভাগই হুবেই প্রদেশের বাসিন্দা। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

/এইচকে/

লাইভ

টপ