নিম্নমুখী চীনের বিনিয়োগ ও শিল্প উৎপাদন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১১:৩৬, মার্চ ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৫৪, মার্চ ১৬, ২০২০

করোনা ভাইরাসে শুধু আক্রান্ত ও প্রাণহানির ঘটনাই বাড়ছে না, বাড়ছে এর অর্থনৈতিক ক্ষতির মাত্রাও। বিশেষ করে ভাইরাসটির উৎপত্তিস্থল চীনকে বড় ধরনের আর্থিক মাশুল দিতে হচ্ছে। সম্প্রতি দেশটিতে নতুন করে সংক্রমণ ও প্রাণহানির সংখ্যা কমে এলেও এর ধকল এখনও কাটিয়ে উঠতে পারেনি দেশটি। ইতোমধ্যেই শিল্প উৎপাদন ও বিনিয়োগে নিম্নমুখী প্রবণতা দেখা দিয়েছে। করোনা ভাইরাসের ফলে চীনা অর্থনীতির যতটা ক্ষতি হবে বলে মনে করা হয়েছিল বাস্তবে ক্ষতির পরিমাণ তার চেয়েও বেশি। দেশটির জাতীয় পরিসংখ্যান ব্যুরোর বরাত দিয়ে ১৬ মার্চ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।
আগের বছরের একই সময়ের তুলনায় গত জানুয়ারি থেকে ফেব্রুয়ারির মধ্যে চীনে খুচরা বিক্রির হার কমেছে ২০ দশমিক ৫ শতাংশ। এ হার রয়টার্সের সমীক্ষায় বিশ্লেষকরা করোনা ভাইরাসের কারণে দেশটির খুচরা বিক্রি যতটা কমে যাওয়ার আশঙ্কা করেছিলেন তার চেয়েও বেশি।

একই সময়ে শিল্প খাত থেকে অর্জিত মুনাফার পরিমাণও কমেছে ১৩ দশমিক ৫ শতাংশ। স্থায়ী সম্পদ বিনিয়োগের পরিমাণ কমেছে ২৪ দশমিক ৫ শতাংশ।

নতুন সংক্রমণ কমলেও বিদেশিরা এখনও চীনে সফরের সাহস পাচ্ছে না। ব্যবসায়িক ভ্রমণ কিংবা পণ্য সরবরাহের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো মুখ থুবড়ে পড়েছে।

ভাইরাস ছড়ানোর আশঙ্কায় অনেকেই এমন কাজকর্ম বন্ধের সিদ্ধান্ত নিয়েছে যা থেকে সংক্রমণের ঝুঁকি বাড়তে পারে। ফলে রেস্তোরাঁ, সিনেমা, পরিবহন কোম্পানি, হোটেল, দোকানপাট, বাজার সবকিছুর ওপরই দ্রুত এর প্রভাব পড়েছে। এর ওপর চীনা চান্দ্র নববর্ষের ছুটির সময় এই স্বাস্থ্য সংকট দেখা দেওয়ায় এই শিল্পগুলো বিশেষ করে বড় ধরনের বাণিজ্যিক ক্ষতির মুখে পড়েছে। এর ওপর রয়েছে আন্তর্জাতিক পর্যায়ে যেসব পণ্য সরবরাহে চীনের ভূমিকা রয়েছে, সেগুলো নিয়েও উদ্বেগ তৈরি হয়েছে।

চীন থেকে যন্ত্রাংশ সরবরাহে ঘাটতির কারণে দক্ষিণ কোরিয়া তাদের কারখানায় হাইউন্ডাই গাড়ি তৈরি বন্ধ করে দিয়েছে। ফক্সওয়াগান ও বিএমডব্লিউ চীনে গাড়ি নির্মাণের কাজ বন্ধ রেখেছে। এর সম্ভাব্য সুদূরপ্রসারী প্রভাব যে ভবিষ্যতে গাড়ির বাজারে পড়তে যাচ্ছে এটা থেকে স্পষ্ট তার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। বিশ্বব্যাপী গাড়ি নির্মাণ শিল্পে এবং ইলেকট্রনিক্স শিল্পে যন্ত্রাংশ সরবরাহকারী দেশ হিসাবে চীনের একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বহু মোবাইল ফোন ও কম্পিউটার চীনে তৈরি হয়। অনেক ফোন এবং কম্পিউটারের যন্ত্রাংশ তৈরি হয় দেশটিতে। সূত্র: সিএনএন, বিবিসি।

/এমপি/

লাইভ

টপ