ইউরোপে করোনার নতুন ‘হটস্পট’ রাশিয়া

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:০১, মে ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:০৩, মে ০৮, ২০২০

ইউরোপে করোনাভাইরাস মহামারির নতুন হটস্পটে পরিণত হয়েছে রাশিয়া। সর্বোচ্চ সংখ্যায় করোনা আক্রান্ত দেশগুলোর মধ্যে রাশিয়ার অবস্থান এখন পঞ্চম স্থানে। শুক্রবার দেশটি আক্রান্তের সংখ্যায় জার্মানি ও ফ্রান্সকে পেছনে ফেলেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এখবর জানিয়েছে।

ইউরোপে করোনার প্রাদুর্ভাবে বিপর্যস্ত দেশগুলো লকডাউন শিথিল করার পথে এগিয়ে যাচ্ছে। বেশ কিছু দেশ এরই মধ্যে সীমিত অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করেছে। ফ্রান্সও ঘোষণা দিয়েছে সোমবার থেকে তারা লকডাউন শিথিল করা শুরু করবে। কিন্তু বিপরীত চিত্র রাশিয়াতে। ইউরোপের অন্যত্র যখন দৈনিক আক্রান্তের সংখ্যা হ্রাস পাচ্ছে তখন তা বাড়ছে রাশিয়াতে।

বিভিন্ন দেশের সরকারি পরিসংখ্যা সংগ্রহ করা যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, বাংলাদেশ সময় শুক্রবার বিকাল ছয়টা পর্যন্ত রাশিয়ায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮৭ হাজার ৮৫৯ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১ হজার ৭২৩ জনের।

রাশিয়ায় মোট আক্রান্তের প্রায় অর্ধেকই রাজধানী মস্কোর বাসিন্দা। মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন আশঙ্কা করছেন, সরকারিভাবে শনাক্তের তুলনায় আক্রান্তের সংখ্যা তিনগুণ, ৩ লাখ হতে পারে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজন বলে পরিচিত সোবিয়ানিন বলেন, পরীক্ষার সংখ্যা বাড়ানোর ফলে আক্রান্তের সংখ্যা বাড়ছে। আমরা যে বিপুল সংখ্যক মানুষকে শনাক্ত করতে পারছি এটি ইতিবাচক, নেতিবাচক নয়। কারণ এখন তাদের কোয়ারেন্টিনে রাখা যাবে এবং ভাইরাসের বিস্তার মন্থর হবে।

সমালোচকরা বলছেন, রাশিয়ায় মৃত্যৃর সংখ্যা এতো কম হওয়ার কারণ হচ্ছে অনেক আক্রান্তকে করোনায় মৃত্যু বলে উল্লেখ করা হচ্ছে না। যদিও কর্তৃপক্ষ বলছে, অনেক দেশের তুলনায় বিলম্বে রাশিয়ায় সংক্রমণ হয়েছে। ফলে তারা প্রস্তুতির জন্য বেশি সময় পেয়েছেন। 

/এএ/

লাইভ

টপ