নিউ জিল্যান্ডে লকডাউন প্রত্যাহার বৃহস্পতিবার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৫৬, মে ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৫৮, মে ১১, ২০২০

করোনাভাইরাস মহামারিতে জারি করা লকডাউন প্রত্যাহার করতে যাচ্ছে নিউ জিল্যান্ড। দুই মাস ধরে জারি করা এই বিধিনিষেধ এই সপ্তাহে প্রত্যাহার করা হবে। সোমবার দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন ঘোষণা দিয়েছেন, বৃহস্পতিবার থেকে চতুর্থ স্তরের নিষেধাজ্ঞা অবস্থা থেকে দ্বিতীয় স্তরে প্রবেশ করবে দেশ।  

করোনা মহামারিতে নিউ জিল্যান্ডের ৫০ লাখ জনসংখ্যার মধ্যে আক্রান্ত হয়েছে ১ হাজার ১৪৭ জন এবং মারা গেছে ২১ জন। মধ্য এপ্রিল থেকেই আক্রান্তের সংখ্যা এক অংকে রয়েছে। সোমবার নতুন করে আক্রান্ত হয়েছে তিন জন।
আরডার্ন বলেন, দ্বিতীয় স্তরের আওতায় নেওয়া পদক্ষেপসমূহ আগামী দুই সপ্তাহ পর্যবেক্ষণ করা হবে। এর অগ্রগতির ওপর পরবর্তী পদক্ষেপ নির্ভর করবে।

দ্বিতীয় স্তরের নিষেধাজ্ঞার আওতায় আন্তর্জাতিক সীমান্ত বন্ধ থাকবে। কিন্তু অভ্যন্তরীণ জীবন অনেকটাই স্বাভাবিক হতে শুরু করবে।  এর ফলে স্কুল চালু হবে, শ্রমিকরা কাজে ফিরবেন, রেস্তোরাঁ ও খুচরা দোকানে বেচাকেনা শুরু হবে। বিনোদন ও প্রতিযোগিতামূলক লেখা শুরু হবে। লাইব্রেরি, খেলার মাঠ ও জাদুঘরও চালু হবে।

আরডার্ন জানান, বার চালু হবে ২১ মে এবং সামাজিক সমাবেশ ১০ জনে সীমাবদ্ধ থাকবে। এর আওতায় থাকবে বিয়ে ও শেষকৃত্য অনুষ্ঠান।

আরডার্ন সতর্ক করে বলেছেন, লড়াই জিতেছি, কিন্তু যুদ্ধ শেষ হয়ে যায়নি। কোভিড-১৯ আমাদের সঙ্গে নেই এ কথা কেউ বলতে পারবে না। সুতরাং ঝুঁকি আছে। প্রত্যেককে সতর্ক থাকতে হবে।

/এএ/

সম্পর্কিত

লাইভ

টপ