ইউক্রেনে লকডাউনে আটকা পড়েছে প্রায় ১০০ সারোগেট শিশু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:৫৮, মে ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:০০, মে ১৬, ২০২০

ইউক্রেনে আটকা পড়েছে প্রায় ১০০ সারোগেট শিশু। সারোগেসি বা সারোগেট বলতে অন্য নারীর গর্ভ ভাড়া করে সন্তান জন্মদানের পদ্ধতিকে বোঝানো হয়। করোনাভাইরাসের ফলে যেসব সারোগেট মা শিশু জন্ম দিয়েছেন তারা লকডাউনের ফাঁদে পড়েছেন। সীমান্ত বন্ধ থাকায় শিশুগুলোকে বিদেশে বসবাসরত তাদের প্রকৃত অভিভাবকদের হাতে তুলে দেওয়া সম্ভব হচ্ছে না। বৃহস্পতিবার ইউক্রেনের একজন প্রভাবশালী আইনপ্রণেতা এ তথ্য জানিয়েছেন। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।

লিউডমিলা ডেনিসোভা নামের ওই আইনপ্রণেতা দেশটির পার্লামেন্টে মানবাধিকার ন্যায়পালের দায়িত্ব পালন করছেন। বৃহস্পতিবার এক ব্রিফিংয়ে তিনি বলেন, সারোগেট শিশুদের অভিভাবকদের দেশে প্রবেশে সহায়তা করতে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছেন।

ইউক্রেনের একটি নামকরা রিপ্রডাকশন ক্লিনিক বায়োটেক্সকম। অনলাইনে পোস্ট করা এক ভিডিওতে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ জানিয়েছে, কিয়েভে অবস্থিত হোটেল ভেনিসে বর্তমানে ৪৬টি শিশু তাদের তত্ত্বাবধানে রয়েছে। আশা করা হচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও স্পেনসহ বিভিন্ন দেশের অভিভাবকরা ইউক্রেনে পৌঁছে তাদের শিশুদের গ্রহণ করবেন।

এই শিশুদের সঙ্গে যেন তাদের অভিভাবকরা মিলিত হতে পারেন তার সুযোগ করে দিতে সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি।

/এমপি/

লাইভ

টপ