পঙ্গপাল ঠেকাতে সেনাবাহিনীকে কাজে লাগাতে পারে ইরান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:০৬, মে ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:০৮, মে ১৭, ২০২০

পঙ্গপাল মোকাবিলায় দ্বিতীয় বছরের মতো সেনাবাহিনীকে কাজে লাগাতে পারে ইরান। কৃষি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা শুক্রবার জানিয়েছেন, দেশের দক্ষিণাঞ্চলে পঙ্গপালের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এতে ৭০০ কোটি ডলারের বেশি মূল্যের ফসল নষ্ট হওয়ার ঝুঁকি রয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

কয়েক দশকের মধ্যে ইরানে সবচেয়ে ভয়াবহ পঙ্গপালের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এমনিতেই করোনাভাইরাস মহামারি ও মার্কিন নিষেধাজ্ঞায় দেশটির অর্থনীতি বিপর্যস্ত। বিশেষ করে তেলের রফতানি উল্লেখযোগ্য মাত্রায় কমে গেছে।

কৃষি মন্ত্রণালয়ের ফসল রক্ষা সংস্থার মুখপাত্র মোহাম্মদ রেজা মির জানান, ইরানের ৩১টি প্রদেশে ২ লাখ হেক্টর কৃষি জমিতে মরু পঙ্গপালের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। আক্রান্ত এলাকা পাকিস্তান থেকে ইরাক সীমান্ত পর্যন্ত ছড়িয়ে রয়েছে। শিগগিরই ১০ লাখ হেক্টর জমিতে তা ছড়িয়ে পড়তে পারে।

তিনি বলেন, সেনাবাহিনী পঙ্গপাল মোকাবিলায় সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে। যেসব প্রত্যন্ত এলাকায় যান চলাচল কঠিন সেই এলাকাগুলোতে সামরিক যান ব্যবহার করা হতে পারে। গত বছর সেনাবাহিনী কর্মী ও যানবাহন দিয়ে সহযোগিতা করেছিল।

রেজা মির দাবি করেছেন, এখন পর্যন্ত পঙ্গপাল ইরানে তেমন ক্ষতি করতে পারেনি। তবে তিনি বিস্তারিত জানাননি।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা তাদের পূর্বাভাসে জানিয়েছে, ইরানের প্রতিবেশী দেশ পাকিস্তানে পঙ্গপালের আক্রমণে শুধু শীতকালে ২২০ কোটি ডলারের ফসল ক্ষতিগ্রস্ত হতে পারে। 

/এএ/

লাইভ

টপ