করোনাভাইরাস: আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকা তদন্তের দাবি তুলবেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৩৭, মে ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৪৪, মে ১৮, ২০২০
 

কোভিড-১৯ মহামারি মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকা খতিয়ে দেখার দাবি জানাতে যাচ্ছেন বিশ্বের স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সোমবার (১৮ মে) ও মঙ্গলবার (১৯ মে) বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সদস্য রাষ্ট্রগুলোর ভার্চুয়াল বৈঠকে এ দাবি তোলা হতে পারে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এমন আভাস পাওয়া গেছে।
 
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক
 
প্রতি বছরই ডব্লিউএইচও-এর সদস্য দেশগুলো বিশ্ব স্বাস্থ্য সংক্রান্ত জমায়েত (ওয়ার্ল্ড হেলথ অ্যাসেমব্লি) করে থাকে। এখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাজের মূল্যায়ন ও পরবর্তী বছরের অগ্রাধিকারের বিষয ঠিক করা হয়। সোমবার ও মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭৩ তম অধিবেশন অনুষ্ঠিত হবে। ভার্চুয়াল এ বৈঠকে অংশ নেবেন সংস্থার ১৯৪টি দেশের প্রতিনিধি। মূল আলোচনা হবে করোনা মহামারি নিয়ে।
 
করোনা মোকাবিলার পদক্ষেপ নিয়ে আন্তর্জাতিক তদন্তের দাবি জানানো দেশগুলোকে নেতৃত্ব দেবে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড ও ইউরোপীয় ইউনিয়ন। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ মহামারী মোকাবিলায় কী পদক্ষেপ নেওয়া হয়েছে এবং এর থেকে কী শিক্ষা পাওয়া গেছে, তা নিয়ে তদন্তের দাবি জানানো হবে।
 
ইউরোপীয় ইউনিয়নের মুখপাত্র ভিরজিনি বাট্টু হেনরিকসন বলেন, যেকোনও পর্যালোচনার অংশ হিসেবে কিছু প্রশ্নের উত্তর দিতে হবে। সেগুলো হলো- কীভাবে এ মহামারি ছড়িয়েছে? এটি ছড়িয়ে পড়ার ব্যাপারে মহামারি তত্ত্ব কী বলে? এ ধরনের আরেকটি মহামারি ঠেকাতে আমাদের জন্য এ প্রশ্নগুলোর উত্তর জানা জরুরি।’
 
তবে এখন দোষারোপের খেলায় মেতে ওঠার সময় নয় বলে সতর্ক করেছেন হেনরিকসন।
 
আসন্ন এ বৈঠকে মহামারি মোকাবিলায় নিজেদের ভূমিকা নিয়ে বড় ধরনের চাপের মুখে পড়তে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মুখপাত্র ড. মার্গারেট হারিস বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংক্রান্ত এ জমায়েত সবসময়ই ডব্লিউএইচও এর জন্য চাপের।’ তবে তিনি মনে করেন, এ মহামারি মোকাবিলায় সবধরনের দায়িত্ব, বিজ্ঞান ও সমাধানে নেতৃত্ব দিতে নিবিড়ভাবে কাজ করছে সংস্থা।
/এফইউ/বিএ/

লাইভ

টপ