গাড়ির যন্ত্রাংশ দিয়ে ভেন্টিলেটর তৈরি করছেন আফগান নারীরা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৪৬, মে ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:২৫, মে ২১, ২০২০

করোনাভাইরাস আক্রান্ত রোগীদের সেবায় এগিয়ে এসেছে আফগান নারী প্রকৌশলীদের একটি দল। খরচ কমাতে গাড়ির যন্ত্রাংশ দিয়ে ভেন্টিলেটর তৈরি করছে তারা। বর্তমানে ভেন্টিলেটরের যে বাজার দর তার একটা অংশ খরচ করলেই পাওয়া যাবে এগুলো। ‘আফগান ড্রিমারস’ নামে পরিচিত এ নারীরা আশা করছেন, মে মাসের শেষ নাগাদ এসব ভেন্টিলেটর সরবরাহের কাজ শুরু করতে পারবেন তারা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ভেন্টিলেটর তৈরির কাজ চলছে

আফগানিস্তানে এ পর্যন্ত সাড়ে সাত হাজারেরও বেশি করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। এরমধ্যে মৃত্যু হয়েছে ১৭৮ জনের। কর্তৃপক্ষের আশঙ্কা, ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থার দেশটিতে করোনা পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে। অথচ আফগানিস্তানে তিন কোটি ৯০ লাখ মানুষের জন্য মাত্র ৪০০টি ভেন্টিলেটর মজুত আছে। এমন অবস্থায় ভেন্টিলেটর তৈরির কাজে এগিয়ে এসেছেন আফগান ড্রিমারস নামের নারী দলটি।

বিশ্বজুড়েই ভেন্টিলেটরের সংকট রয়েছে। তার ওপর উচ্চমূল্যের কারণে অনেক দরিদ্র দেশই ভেন্টিলেটর কিনতে পারে না। বিশ্ববাজারে ভেন্টিলেটরের দাম ৩০ হাজার ডলার থেকে শুরু করে ৫০ হাজার ডলার পর্যন্ত। তবে আফগান ড্রিমারস সদস্যরা বলছেন, তাদের তৈরি ভেন্টিলেটরগুলো ৬০০ ডলারেরও কম দামে পাওয়া যাবে।

আফগান নারী প্রকৌশলীদের এ দলটির সদস্যদের বয়স ১৪ থেকে ১৭ বছর। তারা সবাই হেরাত প্রদেশের বাসিন্দা। তারা জানান ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে। তবে কিছু যন্ত্রাংশ কিনতে শহরের বাইরে যেতে হবে। তবে হেরাত শহরে লকডাউন জারি থাকায় কাজটি তাদের জন্য চ্যালেঞ্জের। তারপরও আফগান ড্রিমারসের আশা, মে মাসেই পুরোপুরি কাজ শেষ করতে পারবেন তারা।

/এফইউ/বিএ/এমওএফ/

লাইভ

টপ