রাশিয়াকে ৫০টি ভেন্টিলেটর দিলো যুক্তরাষ্ট্র

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৫৪, মে ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৫৫, মে ২১, ২০২০

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় রাশিয়ায় ৫০টি ভেন্টিলেটরসহ চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার মার্কিন বিমানবাহিনীর একটি বিমানে তা পৌঁছে দেওয়া হয়। করোনা সংকটে রাশিয়াকে দেওয়া যুক্তরাষ্ট্রে এটি প্রথম ধাপের সহযোগিতা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

আক্রান্তের হিসাবে বিশ্বের মধ্যে যুক্তরাষ্ট্রের পরই রাশিয়ার অবস্থান। বৃহস্পতিবার পর্যন্ত রাশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ১৭ হাজার ৫৫৪ জন। গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত শনাক্ত হয়েছে ৮ হাজার ৮৪৯ জন। এই সময়ের মধ্যে আরও ১২৭ জনের মৃত্যু হওয়ায় দেশটিতে মৃতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়ে গেছে। তবে অন্যান্য ইউরোপীয় দেশের তুলনায় মৃতের সংখ্যা দেশটিতে কম।

অধিক সংখ্যক পরীক্ষার কারণেই আক্রান্তের সংখ্যা বেশি বলে দাবি করে আসছে রুশ কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, ৭৮ লাখ মানুষকে পরীক্ষা করা হয়েছে। অনেক আক্রান্তের কোনও উপসর্গ ছিল না।

রুশ কর্মকর্তারা বলছেন, সংক্রমণ স্থিতিশীল হওয়ার লক্ষণ দেখা যাচ্ছে। গত কয়েকদিন ধরে দৈনিক আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে।

রাশিয়ায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন সালিভান বলেছেন, যুক্তরাষ্ট্র নির্মিত ৫০টি ভেন্টিলেটর রাশিয়াকে দেওয়া ৫৬ লাখ ডলারের মানবিক সহযোগিতা প্রতিশ্রুতির প্রথম কিস্তি। আগামী সপ্তাহে আরও ১৫০টি ভেন্টিলেটর দেওয়া হবে।

এর আগে গত মাসে যুক্তরাষ্ট্রকে চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছিল রাশিয়া। 

/এএ/

লাইভ

টপ