ভারতে পরীক্ষার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১১:৫৮, মে ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:২০, মে ২৩, ২০২০

পরীক্ষার সংখ্যা বাড়ানোর পর ভারতে পাল্লা দিয়ে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের সংখ্যা। শনিবার (২৩ মে) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৬২৫ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। একদিনে রোগীর সংখ্যা বৃদ্ধির ক্ষেত্রে এটা নতুন রেকর্ড। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ২৫ হাজার ১০১ জনে। এর মধ্যে গত চার দিনেই শনাক্ত হয়েছে ২৫ হাজারের বেশি রোগী। সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সর্বোচ্চ করোনা আক্রান্ত দেশগুলোর তালিকায় এখন ১৩ নম্বরে ভারতের অবস্থান।গত কয়েক দিন ধরেই ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে

গত দুই মাসের ব্যবধানে পরীক্ষা বৃদ্ধির সক্ষমতা একশ’ গুণ বাড়িয়েছে ভারত। মার্চে যেখানে প্রতিদিন ১ হাজার সন্দেহভাজন রোগীর পরীক্ষা হতো সেখানে বর্তমানে প্রতিদিন প্রায় এক লাখ পরীক্ষা হচ্ছে। জনসংখ্যার হিসেবে ভারতে এখন প্রতি দশ লাখে প্রায় দুই হাজার মানুষের পরীক্ষা নিশ্চিত করা হচ্ছে। এর চেয়ে বেশি পরীক্ষার তালিকায় রয়েছে স্পেন (দশ লাখে ৬৫ হাজার), যুক্তরাষ্ট্র ও জার্মানি (উভয়েরই দশ লাখে প্রায় ৩৮ হাজার) এবং ফ্রান্সের (দশ লাখে প্রায় ২১ হাজার)।

ভারতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে তিন হাজার ৭২০ জনের। এর মধ্যে ১৩৭ জনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়। সরকারি হিসেবে দেখা গেছে, চতুর্থ দফার লকডাউনের শুরুতে দেশটির বেশিরভাগ এলাকার বিধিনিষেধ তুলে দেওয়ার পর গত চারদিনে আক্রান্তের সংখ্যা আগের চেয়ে দ্রুত বাড়তে শুরু করেছে।

গত ২৪ ঘণ্টায় ভারতে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে মহারাষ্ট্রে। রাজ্যটিতে দুই হাজার ৯৪০ জন শনাক্ত হয়েছে। এরপর তামিল নাড়ুতে শনাক্ত হয়েছে ৭৮৪ জন। এই দুটি রাজ্যতেই ভারতের সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। মহারাষ্ট্রে এখন পর্যন্ত ৪৪ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে আর তামিল নাড়ুতে এই সংখ্যা ১৪ হাজারের বেশি।

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫৩ লাখের কাছাকাছি পৌঁছে গেছে। এর মধ্যে মৃত্যু হয়েছে প্রায় তিন লাখ ৪০ হাজার মানুষের। এদিকে শুক্রবার রাশিয়াকে পেছনে ফেলে দ্বিতীয় সর্বোচ্চ করোনা শনাক্তের দেশে পরিণত হয়েছে ব্রাজিল। উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে শুরু করে। তবে শনিবার দেশটি জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় প্রথমবারের মতো দেশটিতে কোনও রোগী শনাক্ত করা যায়নি।

/জেজে/বিএ/

লাইভ

টপ
X