নির্ধারিত সময়েই ভারতকে রাফাল যুদ্ধবিমান দেবে ফ্রান্স

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:৫২, মে ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:১১, মে ২৫, ২০২০

ভারতের কাছে ৩৬টি রাফাল যুদ্ধবিমান হস্তান্তরে কোনও বিলম্ব হবে না বলে জানিয়েছে ফ্রান্স। ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত এমানুয়েল লেনাইন বার্তা সংস্থা পিটিআইকে (প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া) বলেছেন, চুক্তি অনুযায়ী নির্ধারিত সময়সীমার মধ্যেই বিমান হস্তান্তর করা হবে।
রাফাল যুদ্ধ বিমান

ফ্রান্সের কাছ থেকে ৫৮ হাজার কোটি রুপিতে অত্যাধুনিক ৩৬টি রাফাল যুদ্ধবিমান কিনতে ২০১৬ সালে চুক্তি স্বাক্ষর করে ভারত। গত বছরের ৮ অক্টোবর ফ্রান্সের এক বিমান ঘাঁটিতে প্রথম রাফায়েল বিমানটি গ্রহণ করেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তবে করোনাভাইরাস মহামারির কারণে বাকি বিমান সরবরাহে বিলম্ব হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকেই। এমন পরিস্থিতিতে বার্তা সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে ফরাসি রাষ্ট্রদূত এমানুয়েল লেনাইন বলেন, ‘এখন পর্যন্ত রাফাল বিমান সরবরাহের নির্ধারিত সূচি যথাযথভাবে মেনে চলা হচ্ছে। আর প্রকৃত অর্থে চুক্তির সঙ্গে সঙ্গতি রেখে এপ্রিলের শেষ নাগাদ ফ্রান্সে ভারতীয় বিমান বাহিনীর কাছে নতুন বিমান হস্তান্তর করা হয়েছে।’

ফরাসি রাষ্ট্রদূত জানান প্রথম চারটি রাফাল বিমান নিয়ে আসতে ভারতীয় বিমান বাহিনীকে সহায়তা করছে ফ্রান্স। সরবরাহের সময়সূচি সঠিকভাবে মানা হবে না-এমন আশঙ্কার কারণ নেই বলে জানান তিনি।

উল্লেখ্য, ৫৮ হাজার কোটি রুপিতে ভারত শুধু ৩৬টি যুদ্ধবিমান পাচ্ছে তা নয়। আনুষাঙ্গিক অস্ত্রশস্ত্রও ভারত ফ্রান্সের কাছ থেকে পাবে।এরমধ্যে রয়েছে মিটিওর ক্ষেপণাস্ত্র। পৃথিবীতে যত রকমের আকাশ-থেকে-আকাশ ক্ষেপণাস্ত্র রয়েছে, সেগুলির মধ্যে এই মিটিওর ক্ষেপণাস্ত্রকে অন্যতম সেরা হিসেবে ধরা হয়। শব্দের বেগের চেয়ে চার গুণ জোরে ছোটে এই ক্ষেপণাস্ত্র। রাফাল যুদ্ধবিমান এই ক্ষেপণাস্ত্র ছুড়ে আকাশে ১০০ কিলোমিটারেরও বেশি দূরে থাকা শত্রু বিমানকে ধ্বংস করে দিতে পারে।
ভারতীয় প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, রাফাল এবং মিটিওর-এর এই যুগলবন্দি গোটা দক্ষিণ এশিয়ার সামরিক ভারসাম্যের ছবি বদলে দেবে। রাফায়েল যুদ্ধবিমানের মতো ডাবল ইঞ্জিন মাল্টি-রোল অল ওয়েদার ফাইটার এয়ারক্র্যাফ্ট আকাশে যেভাবে দাপট দেখাতে পারে, ভারতের দুই প্রতিপক্ষ চীন এবং পাকিস্তানের কোনও যুদ্ধবিমানই তার ধারেকাছে আসে না। অনেক উচ্চতা থেকে এবং অনেক দূরত্ব থেকে ভূপৃষ্ঠে থাকা নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে রাফাল। 

/জেজে/বিএ/

সম্পর্কিত

লাইভ

টপ