করোনায় মৃতের সংখ্যা ৫ লাখ ৩০ হাজার ছাড়িয়েছে

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১১:০০, জুলাই ০৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৪০, জুলাই ০৫, ২০২০

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ১২ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৩০ হাজারের বেশি। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, রবিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ১২ লাখ ৩৯ হাজার ৩৭৮ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৫ লাখ ৩০ হাজার ১১০ জনের।

করোনাভাইরাস (গ্রাফিক্স: রাকিব নয়ন)

বিশ্বে একক দেশ হিসেবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্র। রবিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২৮ লাখ ৩৮ হাজার ৬৭৮ জন। মৃত্যু হয়েছে ১ লাখ ২৯ হাজার ৬৭৩ জনের।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্ত ও মৃত্যু উভয় বিবেচনায় দ্বিতীয় স্থানে থাকা লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৫ লাখ ৭৭ হাজার ৪ জন। মৃত্যু হয়েছে ৬৪ হাজার ২৬৫ জনের।

ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু বিবেচনায় রয়েছে তৃতীয় স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান সাত নম্বরে। রবিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৮৬ হাজার ৪১২ জন। মৃত্যু হয়েছে ৪৪ হাজার ২৮৩ জনের।

মৃত্যু বিবেচনায় চতুর্থ অবস্থান ইউরোপের আরেক দেশ ইতালির। আক্রান্তের সংখ্যা বিবেচনায় দেশটির অবস্থান ১০ নম্বরে। ইতালিতে রবিবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৪১ হাজার ৪১৯ জন এবং মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৮৫৪ জনের।

যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো মৃত্যু বিবেচনায় উঠে এসেছে পাঁচ নম্বরে, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান আটে। রবিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ২ লাখ ৫২ হাজার ১৬৫ জন এবং মৃত্যু হয়েছে ৩০ হাজার ৩৬৬ জনের।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হওয়া দেশগুলোর মধ্যে রয়েছে ইউরোপের আরও দুই দেশ  ফ্রান্স ও স্পেন।

/এফইউ/বিএ/

লাইভ

টপ