মেক্সিকোয় করোনায় মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৫৮, জুলাই ০৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:০০, জুলাই ০৫, ২০২০

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর থেকে নিয়ে মেক্সিকোতে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। লাতিন আমেরিকার অন্যতম উপদ্রুত এই দেশটিতে শনিবার নতুন করে ৫২৩ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩০ হাজার ৩৬৬ জনে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এর মধ্য দিয়ে ফ্রান্সকে ছাড়িয়ে বিশ্বের পঞ্চম সর্বোচ্চ মৃতের দেশ মেক্সিকো।

লাতিন আমেরিকার সবচেয়ে বেশি করোনা কবলিত দেশ ব্রাজিল। দেশটিতে ৬৪ হাজার মানুষের মৃত্যুর পাশাপাশি আক্রান্ত হয়েছে ১৫ লাখ। ব্রাজিলের পর আক্রান্ত দেশ মেক্সিকো। দেশটিতে মোট আক্রান্ত মানুষের সংখ্যা দুই লাখ ৫২ হাজার ১৬৫ জন। তবে পর্যাপ্ত পরীক্ষার অভাবে দেশটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা অনেক বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর দেশটির ভঙ্গুর অর্থনীতি পুনরায় খুলে দিতে আগ্রহী। মে মাসে তার সরকার ধাপে ধাপে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পরিকল্পনা ঘোষণা করে। জুনের মাঝামাঝি দেশটির রাজধানী মেক্সিকো সিটির হাজার হাজার কারখানাকর্মী কাজে যোগ দেয়। পরে জুলাইয়ের শুরু থেকে শহরটির কিছু অত্যাবশ্যকীয় নয় এমন ব্যবসা প্রতিষ্ঠানও খুলে দেওয়া হয়েছে।

তবে শুক্রবার দেশটির ডেপুটি স্বাস্থ্যমন্ত্রী হুগো লোপেজ গাতেল বলেছেন, খুব তাড়াতাড়ি দেশের অর্থনীতি খুলে দেওয়া হলে করোনাভাইরাসজনিত মৃত্যু বাড়তে থাকবে।

/জেজে/

লাইভ

টপ