ড. ফাউচির ভাবমূর্তি ক্ষুণ্ন করতে চাইছে হোয়াইট হাউস

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:০৬, জুলাই ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:১০, জুলাই ১৩, ২০২০

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচির ভাবমূর্তি ক্ষুণ্ন করার চেষ্টা করছে হোয়াইট হাউস। সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস মোকাবিলায় ফাউচি ও তার সতর্কতাকে গুরুত্বহীন করে তুলতে কাজ করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা রবিবার এনবিসি নিউজকে বলেছেন, ‘প্রেসিডেন্টের কার্যালয়ের অনেকেই ড. ফাউচির বিভিন্ন বিষয়ে করা ভুলগুলো নিয়ে উদ্বিগ্ন’। এই বিষয়টি প্রমাণ করতে ওই কর্মকর্তা মহামারি নিয়ে ফাউচির বেশ কিছু মন্তব্যের তালিকা তুলে ধরেন। কর্মকর্তাদের দাবি, এসব মন্তব্য গুরুতর ভুল প্রমাণিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজি এর প্রধান ড. ফাউচি হোয়াইট হাউসে করোনা টাস্কফোর্সের ও জনগণকে ভাইরাসের বিষয়ে অবহিত করার ক্ষেত্রে নেতৃস্থানীয় সদস্য ছিলেন। তবে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে পরিস্থিতির মূল্যায়ন নিয়ে ফাউচির পর্যালোচনা সাংঘর্ষিক হওয়ার পর এই ভূমিকা কমে আসে।

সম্প্রতি ট্রাম্পের বিভিন্ন বক্তব্যের সঙ্গে সাংঘর্ষিক অবস্থান জানাচ্ছেন ফাউচি। বিশেষ করে ভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্র খুব ভালো করছে এবং বিভিন্ন অঙ্গরাজ্যে দ্রুত অর্থনীতি পুনরায় চালু করার সমালোচনামূলক মন্তব্য করছেন তিনি।

এমনকি তিনি বলেছেন যে, যুক্তরাষ্ট্রে দৈনিক সংক্রমণ ১ লাখ ছাড়িয়ে গেলেও তিনি অবাক হবেন না।

ড. ফাউচির বিভিন্ন মন্তব্য ও পর্যালোচনাকে খাটো করার উদ্যোগ এমন সময় নেওয়া হচ্ছে যখন যুক্তরাষ্ট্রে প্রতিদিন নতুন আক্রান্তের রেকর্ড হচ্ছে। যদিও ট্রাম্প বরাবরই সংক্রমণ বাড়ার চেয়ে পরীক্ষার সংখ্যা বেশি হচ্ছে বলে জোর দিয়ে যাচ্ছেন। 

/এএ/

লাইভ

টপ