X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

‘কতজনকে খুন করেছি, পঞ্চাশের পরে তা গোনা ছেড়ে দিয়েছিলাম’

বিদেশ ডেস্ক
৩১ জুলাই ২০২০, ১২:০৩আপডেট : ৩১ জুলাই ২০২০, ২১:৫০
image

ঠিক কতজন মানুষকে খুন করেছে ভারতের একজন সিরিয়াল কিলার, তা নিজেও জানে না। কারণ সংখ্যাটা পঞ্চাশ পেরোনোর পরে সে গোনাই ছেড়ে দিয়েছিল! দেবেন্দ্র শর্মা নামের ওই ব্যক্তি পেশায় ডাক্তার। পুলিশের দাবি, ৬২ বছরের দেবেন্দ্র অন্তত ১০০ মানুষকে খুন করেছে। অবশেষে দিল্লির বাপরোলা এলাকা থেকে তাকে গ্রেফতার করেছে পুলিশ।

‘কতজনকে খুন করেছি, পঞ্চাশের পরে তা গোনা ছেড়ে দিয়েছিলাম’

দিল্লি পুলিশের ডিসি (ক্রাইম) রাকেশ পাওয়েরিয়াকে উদ্ধৃত করে আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, ঠিক নিজের হাতে খুন হয়তো নয়, তবে খুনি দলের পাণ্ডা ছিল দেবেন্দ্র। শিকার ছিল মূলত ট্যাক্সিচালক ও ট্রাকচালকেরা। ডিসি রাকেশ দাবি করেন, উত্তরপ্রদেশের কাসগঞ্জে দেবেন্দ্রর দলের লোকেরা যাত্রী সেজে ট্যাক্সিতে উঠতো। এরপর নিরিবিলি কোনও জায়গায় ট্যাক্সি থামাতো। তারপর চালককে খুন করে ট্যাক্সিটা নিয়ে পালাতা। মৃতদেহটা ভাসিয়ে দেওয়া হতো হাজারা খালে। ট্যাক্সিচালকের মৃতদেহ খেয়ে ফেলতো খালে থাকা কুমিরের দল। আর ট্যাক্সিগুলো বেচে দেওয়া হতো ২০-২২ হাজার টাকায়। এলপিজি সিলিন্ডার বোঝাই আস্ত ট্রাকও লুট হতো একইভাবে। চালককে মারা হতো, ডাক্তারের ভুয়া গ্যাস এজেন্সিতে নামানো হতো সিলিন্ডার। ট্রাকগুলো নিয়ে গিয়ে ভেঙে ফেলা হতো। 

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, আয়ুর্বেদ ও সার্জারির ডিগ্রি রয়েছে দেবেন্দ্রর নামের পাশে। মাঝে মাঝে ক্লিনিকও চালিয়েছে। কিন্তু ডাক্তার হিসেবে সুনামের বদলে তার পরিচিতি ‘বদনামে’। দিল্লি, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থানের মতো রাজ্যে তার নামে মোট কতগুলো মামলা ঝুলছে, পুলিশও ঠিক জানে না। খুন, অপহরণ, কিডনি পাচার চক্রের সদস্য, ভুয়া এলপিজি এজেন্সির ব্যবসা— অভিযোগ অজস্র। তেমনই এক খুনের মামলায় গত ১৬ বছর ধরে সে যাবজ্জীবন জেল খাটছিল জয়পুরের সেন্ট্রাল জেলে। গত জানুয়ারিতে ২০ দিনের প্যারোলে বেরিয়ে পুলিশের নাগালের বাইরে চলে যায় দেবেন্দ্র। মঙ্গলবার দিল্লির বাপরোলা এলাকা থেকে ‘ফেরার আসামি’ দেবেন্দ্রকে গ্রেফতারের পর তাকে জিজ্ঞাসাবাদের টেবিলে আনা হয়েছিল রাতে। সেই পর্ব শেষ হতে হতে ভোর। ঠান্ডামাথায়, ‘তদন্তকারীদের সঙ্গে সম্পূর্ণ সহযোগিতা’ করেছে সে। নিজের অপরাধের কথা বলতে গিয়ে বলেছেন, ‘কতজনকে মেরেছি, পঞ্চাশের পরে তা গোনা ছেড়ে দিয়েছিলাম।’

দেবেন্দ্রের প্রথম স্ত্রী ও সন্তানেরা তার সঙ্গে সম্পর্ক চুকিয়ে দিয়েছিলেন প্রায় ১৬ বছর  আগে। পুলিশ জানিয়েছে, উত্তরপ্রদেশ থেকে দিল্লিতে এসে প্রথমে মোহন গার্ডেনে এক পরিচিতের বাড়িতে উঠেছিল দেবেন্দ্র। তারপর আত্মীয় এক বিধবা নারীকে বিয়ে করে থাকতে শুরু করে বাপরোলায়। দেবেন্দ্রর দাবি, নতুন করে জীবন শুরুর চেষ্টা করছিল সে। শুরু করেছিল জমি-বাড়ির কারবার। পুলিশের দাবি, দেবেন্দ্রের অন্ধকার জগতের খবর তার দ্বিতীয়া স্ত্রী জানতেন। 

আলিগড়ের পুরেনি গ্রামে দেবেন্দ্রের আদি বাড়ি। বিএএমএস ডিগ্রি বিহারের সিওয়ানের। ১৯৮৪ সালে জয়পুরে গিয়ে সে একটা ক্লিনিক খোলে। কয়েক বছর পর ১৯৯২-এ গ্যাসের ডিলারশিপ নিতে গিয়ে ১১ লক্ষ টাকা বিনিয়োগ করে ঠকে যায় দেবেন্দ্র। সেই বিপুল ক্ষতি সামলে নিতেই তিন বছর পরে আলিগড়ের ছারায় নিজেই ভুয়া এলপিজি সংস্থার ব্যবসা খুলে বসে সে। আনন্দবাজার পত্রিকা বলছে, সম্ভবত সেই প্রথমবার দেবেন্দ্র পা বাড়ায় অন্ধকার জগতে। ১৯৯৪ থেকে জড়িয়ে পড়ে কিডনি পাচার চক্রে। জয়পুর থেকে বল্লভগড় হয়ে গুরুগ্রাম পর্যন্ত বিছিয়ে থাকা সেই চক্রের হয়ে ২০০৪ সাল পর্যন্ত প্রায় ১২৫টি বেআইনি কিডনি প্রতিস্থাপন করে দেবেন্দ্র। প্রতি অস্ত্রোপচারের পারিশ্রমিক নিতো ৫ থেকে ৭ লাখ টাকা। 

এসবের মধ্যেই আলিগড়ে বেআইনি গ্যাসের ব্যবসা ধরা পড়ায় দেবেন্দ্র গ্রেফতার হয়। তা সত্ত্বেও সে ২০০১-এ উত্তরপ্রদেশের আমরোহায় একই ব্যবসা ফেঁদে বসে এবং আবার গ্রেফতার হয়। তবে দ্বিতীয়বার গ্যাসের ব্যবসা বন্ধ হওয়ার পরে জয়পুরের ক্লিনিকে বসতে শুরু করেছিল সে। ডাক্তারি চলেছিল টানা প্রায় দু’বছর। কিন্তু কাকপক্ষীতেও টের পায়নি, চেম্বারে বসা এই ডাক্তারই তখন আলিগড়ে ট্যাক্সি-ছিনতাইয়ের গ্যাং‌ চালাচ্ছে। তার কলকাঠিতেই খুন হচ্ছেন একের পর এক ট্যাক্সিচালক। 

২০০৪-এ কিডনি পাচার চক্রের মামলায় জেলে যায় দেবেন্দ্র। ২০০২ থেকে ২০০৪ পর্যন্ত অনেক খুনের মামলায় গ্রেফতার হয়। তার মধ্যে দোষী সাব্যস্ত হয় ৬ থেকে ৭টি মামলায়।

ডাক্তার যদিও তখন গোনা ছেড়ে দিয়েছে! 

/বিএ/এমওএফ/
সম্পর্কিত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
মোদির ভারতে কেমন আছেন মুসলিমরা?
চীন সফর: শি’র মন জয়ের চেষ্টায় ব্যস্ত ছিলেন পুতিন
সর্বশেষ খবর
‘অধিকার দিতে হবে না, কেড়ে না নিলেই হবে’
‘অধিকার দিতে হবে না, কেড়ে না নিলেই হবে’
ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য গ্যান্টজের পদত্যাগের হুমকি
ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য গ্যান্টজের পদত্যাগের হুমকি
উপজেলা নির্বাচনের প্রচারণায় অংশ না নিতে এমপিকে রিটার্নিং কর্মকর্তার চিঠি
উপজেলা নির্বাচনের প্রচারণায় অংশ না নিতে এমপিকে রিটার্নিং কর্মকর্তার চিঠি
‘জার্মানির তৃতীয় বিভাগের ক্লাবের সঙ্গেও বাংলাদেশকে মেলানো যায় না’
‘জার্মানির তৃতীয় বিভাগের ক্লাবের সঙ্গেও বাংলাদেশকে মেলানো যায় না’
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
নীরবে মামুনুল হক,  শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
নীরবে মামুনুল হক, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক