অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় ‘দুর্যোগপূর্ণ অবস্থা’ ঘোষণা, মেলবোর্নে কারফিউ জারি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:৪০, আগস্ট ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৪৬, আগস্ট ০২, ২০২০

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে দুর্যোগপূর্ণ অবস্থা ঘোষণা করা হয়েছে। লকডাউনের ক্ষেত্রে আরও কিছু কড়াকড়ি আরোপ করা হয়েছে। অঙ্গরাজ্যটির রাজধানী মেলবোর্নে জারি করা হয়েছে রাত্রিকালীন কারফিউ। ব্রিশি সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতীকী ছবি

করোনাভাইরাসের প্রকোপ ঠোকাতে শুরু থেকেই পদক্ষেপ নিয়েছিল অস্ট্রেলিয়া। অন্য দেশের তুলনায় সেদেশে আক্রান্ত ও মৃতের সংখ্যা অনেকখানি কম। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত ১৭ হাজার ২৬৯ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২০১ জনের। তবে সম্প্রতি ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে করোনার সংক্রমণ বাড়ছে। রবিবার (২ আগস্ট) অঙ্গরাজ্য কর্তৃপক্ষ জানিয়েছে, রাজ্যটিতে নতুন করে ৬৭১ জন করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৭ জনের। এমন অবস্থায় সেখানে কড়াকড়িমূলক ব্যবস্থা ঘোষণা করেছে স্থানীয় সরকার।

জুলাইয়ের শুরুর দিকেই ভিক্টোরিয়ায় লকডাউন জারি করা হয়। এবার তা মানার ক্ষেত্রে আরও কড়াকড়ি আরোপ করা হচ্ছে।

ভিক্টোরিয়ার সরকারপ্রধান ড্যানিয়েল অ্যান্ড্রুস এক সংবাদ সম্মেলনে বলেন, জুলাইয়ে যে লকডাউন জারি হয়েছে তা খুব ধীরগতিতে কাজ করছে। ‘আমাদের আরও কিছু করতে হবে। আরও কঠোর হতে হবে। পরিস্থিতির বদল ঘটাতে এটাই একমাত্র উপায়।’ বলেন ড্যানিয়েল। তিনি আরও জানান, রবিবার লকডাউন বিধিতে যে পরিবর্তন আনা হয়েছে, তা এদিন সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে। আর অন্ততপক্ষে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত জারি থাকবে তা।

নতুন নিয়মের আওতায় অঙ্গরাজ্যের রাজধানী মেলবোর্নে রাত্রিকালীন কারফিউ জারি থাকবে। বাড়িতে থাকার জন্য যে স্টে অ্যাট হোম অর্ডার জারি করা হয়েছে তা আরও জোরালো হচ্ছে। হাতে গোনা কিছু কারণ ছাড়া বাসা থেকে বের হওয়া নিষিদ্ধ করা হয়েছে।

মেলবোর্নের বাসিন্দারা তাদের এলাকা থেকে পাঁচ কিলোমিটারের বেশি যেতে পারবেন না। প্রতিদিন পরিবারের শুধু একজন সদস্য বাজার-সদাই করার জন্য বের হতে পারবেন।

/এফইউ/

লাইভ

টপ