ট্রাম্পকে আক্রমণ করেই যাত্রা শুরু বাইডেন-কমলা জুটির

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:৫৩, আগস্ট ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৯:৫৫, আগস্ট ১৪, ২০২০

ডেমোক্র্যাট দলের ভাইস প্রেসিডেন্ট পদে মনোনীত হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কঠোর ভাষায় আক্রমণ করেছেন কমলা হ্যারিস।  মঙ্গলবার ডেমোক্র্যাট দলের ভাইস প্রেসিডেন্ট পদে কমলাকে মনোনীত করার কথা ঘোষণা দেন জো বাইডেন। একদিন পর বুধবার ডেলাওয়্যারের উইলমিংটন শহরে প্রথম প্রচারণা সভা করলেন জো-কমলা জুটি। 

প্রথম সমাবেশে সাড়ে তিন বছরের ট্রাম্প প্রশাসন কী কী ভুল সিদ্ধান্ত নিয়েছে, তা তুলে ধরেন কমলা। প্রেসিডেন্ট পদে ডোনাল্ড ট্রাম্পতে  ব্যর্থ উল্লেখ করে তিনি বলেন, ‘অযোগ্য কাউকে নির্বাচিত করলে, তার ফল এই রকমই হবে। আজ বিশ্বের দরবারে আমাদের দেশ ও দেশের সম্মান ভূলুন্ঠিত। ওরা আমাদের কী দিয়েছে? দেশে দেড় কোটির বেশি মানুষের কাজ নেই। লক্ষ লক্ষ শিশু স্কুলে যেতে পারছে না। দারিদ্র মাথাচাড়া দিচ্ছে। কৃষ্ণাঙ্গ, অ-শ্বেতাঙ্গ এবং দেশের আদি বাসিন্দারা আজ ঘরহারা, নিরাপত্তাহীনতায় ভুগছে। প্রতি পাঁচ জন শিশুর মধ্যে এক জন আজ খাদ্য সংকটে ভুগছে।’

করোনা সংকটের জন্যেও ট্রাম্পকেই দায়ী করেছেন কমলা। ছয় বছর আগে আমেরিকায় ইবোলার প্রাদুর্ভাবের  কথা মনে করিয়ে দিয়ে কমলা বলেন, ‘তখনও মহামারি ছিল ইবোলা। কিন্তু তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার তৎকালীন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন পরিস্থিতি সামাল দিয়েছিলেন। আমেরিকায় সেই মহামারিতে মাত্র দু’জনের মৃত্যু হয়েছিল। সেই তুলনায় আজকের কথাটা ভাবুন। অন্য দেশগুলি যখন করোনা সংক্রমণের হার কমাতে বিজ্ঞান মেনে চলছে, তখন প্রেসিডেন্ট ট্রাম্পের ভরসা কোনও মিরাকলে!’

 মাস্ক পরা এবং দূরত্ববিধি মেনে চলা নিয়ে ট্রাম্পের গা-ছাড়া মনোভাবকেই এর জন্য দায়ী করেছেন কমলা। তার মতে, এ বিষয়ে বিশেষজ্ঞদের পরিবর্তে নিজের মতামতকেই বেশি গুরুত্ব দিয়েছেন প্রেসিডেন্ট।  যার ফল আজ ভুগছে আমেরিকা। সেখানে প্রতি ৮০ সেকেন্ডে ১ জন করে মারা যাচ্ছেন। 

পাল্টা জবাব দিতে ছাড়েননি ট্রাম্পও। বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে কমলাকে ‘উন্মাদ নারী’ বলেছেন তিনি। দেশের অর্থনীতির দুর্দিন প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট  বলেন, করোনা পরিস্থিতির আগে আমেরিকার অর্থনীতি এতটাই তুঙ্গে ছিল যে স্বয়ং জর্জ ওয়াশিংটন (আমেরিকার প্রথম প্রেসিডেন্ট) এলেও তাকে (ট্রাম্প) হারাতে পারতেন না। সূত্র: রয়টার্স।

 

/এএ/

লাইভ

টপ