করোনার চেয়ে ট্রাম্পকে বেশি ভয় পায় জার্মানরা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৩:৫০, সেপ্টেম্বর ১২, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৪:৫২, সেপ্টেম্বর ১২, ২০২০

বিশ্বজুড়ে এক আতঙ্কের নাম করোনাভাইরাস। তবে দুনিয়াজুড়ে তাণ্ডব চালানো এ ভাইরাসের চেয়েও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বেশি ভয় পায় জার্মানরা। ৫৩ শতাংশ জার্মান নাগরিক মনে করেন, ট্রাম্পের পররাষ্ট্র নীতি তাদের জন্য সবচেয়ে বড় হুমকি। এমনটাই উঠেছে এসেছে সাম্প্রতিক এক সমীক্ষায়। বার্ষিক এই সমীক্ষাটি চালিয়েছে আরপ্লাসভি ইন্স্যুরেন্স গ্রুপ।

সমীক্ষায় বলা হয়েছে, ট্রাম্পের পররাষ্ট্র নীতি সম্পর্কে জার্মানরা যতটা উদ্বিগ্ন করোনার প্রভাব নিয়েও তারা ততটা উদ্বিগ্ন নয়।

৫৩ শতাংশ উত্তরদাতা বলেছেন, ট্রাম্পের রাজনীতি বিশ্বকে আরও বিপজ্জনক করে তুলেছে। জার্মানির বাসিন্দাদের ভীতি দূর করতে ১৯৯২ সাল থেকে জরিপ বা সমীক্ষা চালিয়ে আসছে আরপ্লাসভি ইন্স্যুরেন্স গ্রুপ।

ক্ষমতায় আসার আগে থেকেই ট্রাম্পের নানা বক্তব্য ইউরোপের জন্য ছিল অপ্রত্যাশিত। ক্ষমতায় আসার পরও নানা ইস্যুতে জার্মানি ও ফ্রান্সের মতো দেশগুলোর সঙ্গে বিবাদে জড়ান তিনি। সর্বশেষ ইরানের ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা আরোপের মার্কিন প্রস্তাবে সাফ না করে দেয় ইউরোপীয় দেশগুলো। এমনকি এ ইস্যুতে নিজের বন্ধু ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকেও পাশে পাননি ট্রাম্প।

আরপ্লাসভি ইনফোসেন্টারের প্রধান ব্রিজিট রোমস্টেট বলেন, করোনা নিয়ে জার্মান সমাজে কিছুটা উদ্বেগ থাকলেও এটি সেভাবে আতঙ্ক তৈরি করতে পারেনি।

প্রায় ৪২ শতাংশ উত্তরদাতা অবশ্য বলেছেন, তাদের বিশ্বাস, বিশ্বায়নের ফলে ভবিষ্যতে আরও মহামারির আশঙ্কা রয়েছে।

ব্রিজিট রোমস্টেট বলেন, বিশ্বব্যাপী করোনার দ্রুত বিস্তারের ফলে আমাদের ধারণা ছিল লোকজনের ভীতির তালিকায় এটি শীর্ষে থাকবে। কিন্তু সমীক্ষায় দেখা গেছে, ভাইরাসে লোকজনের ভয় যতটা না নিজেদের সুস্বাস্থ্য নিয়ে তার চেয়ে বেশি অর্থনৈতিক স্বাচ্ছন্দ্য নিয়ে। সূত্র: টিআরটি ওয়ার্ল্ড।

/এমপি/

লাইভ

টপ