রাজ্যসভায় কৃষি বিল: হরিয়ানায় সড়ক অবরোধ করে কৃষকদের বিক্ষোভ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:০৭, সেপ্টেম্বর ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:১২, সেপ্টেম্বর ২০, ২০২০

ভারতের পার্লামেন্টের উচ্চ কক্ষ রাজ্যসভায় ওঠা তিন কৃষি বিলের বিরুদ্ধে বিক্ষোভ জোরালো করেছে হরিয়ানার কৃষকরা। কৃষক অধিকার আদায়ের বেশ কয়েকটি সংগঠন এ বিক্ষোভ আহ্বান করেছে। রাজ্যের সব গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করার ঘোষণা দিয়েছে। পরিস্থিতি মোকাবিলায় নিরাপত্তা জোরদার করেছে রাজ্য সরকার। প্রস্তুত রয়েছে পার্শ্ববর্তী শহর দিল্লির পুলিশও। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

যে তিনটি কৃষি বিল ঘিরে এই বিক্ষোভ সেগুলো হলো - ফার্মার্স প্রোডিউস ট্রেড অ্যান্ড কমার্স (প্রমোশন অ্যান্ড ফেসিলিটেশন) অডিন্যান্স, ২০২০; ফার্মার্স (এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রজেকশন) এগ্রিমেন্ট অন ‌প্রাইস অ্যাসুরেন্স অ্যান্ড ফার্ম সার্ভিস অর্ডিন্যান্স, ২০২০; দ্য এসেন্সিয়াল কমোডিটিস (অ্যামেন্ডমেন্টস) অর্ডিন্যান্স, ২০২০। কৃষকরা সবথেকে বেশি উদ্বিগ্ন প্রথম অর্ডিন্যান্সটিকে নিয়ে। বিক্ষোভকারীদের আশঙ্কা এই বিল পাশ হলে ন্যুনতম সহায়ক মূল্যের চেয়েও অনেক কম মূল্য পাবে তারা। এই বিলের বিরুদ্ধে গত সপ্তাহে সংসদের উদ্দেশ্যে পদযাত্রা শুরু করেছিল কৃষকরা। কিন্তু দিল্লি সীমান্তে তাদের আটকে দেওয়া হয়। বিজেপির দাবি, নতুন তিনটি কৃষি বিল সংসদে পাস হলে উন্মুক্ত হবে কৃষিপণ্যের বাজার। লাভবান হবেন প্রান্তিক ও মাঝারি কৃষকরা।

রাজ্যসভায় এ তিন বিল উত্থাপনের প্রতিবাদে রবিবার (২০ সেপ্টেম্বর) রাস্তায় নেমে আসেন বিক্ষোভকারীরা। অনেকে ট্রাক্টরে করে সমাবেশে যোগ দেন। অনেকে আবার সাদা কুর্তা ও পায়জামা পড়ে নতুন বিলের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন।

 

/এফইউ/

লাইভ

টপ
X