প্রয়াত ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত, মোদির শোক

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:১২, সেপ্টেম্বর ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:০৯, সেপ্টেম্বর ২৭, ২০২০

ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা যশবন্ত সিং মারা গেছেন। সম্প্রচারমাধ্যম এনডিটিভির ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে রোববার সকাল ৭টার দিকে দিল্লির আর্মি হাসপাতালে মৃত্যুবরণ করেন সাবেক এই সেনা কর্মকর্তা। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

অটল বিহারি বাজপেয়ীর সরকারে যশবন্ত অর্থমন্ত্রী, বিদেশ ও প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এনডিটিভি জানিয়েছে, গত জুন থেকে ‘মাল্টিওরগান ডিসফাংশান সিনড্রোম’ এবং মস্তিষ্কে গুরুতর ইনজুরির চিকিৎসা নিচ্ছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

১৯৩৮ সালের ৩ জানুয়ারি রাজস্থানের বারমের জেলায় যশবন্তের জন্ম। মেয়ো কলেজ এবং ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি থেকে পড়াশোনা করে তিনি ষাটের দশকে ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেন। পরে রাজনীতিতে ক্যারিয়ার গড়তে ভারতীয় সেনাবাহিনীর অফিসার পদ ত্যাগ করেন। বিজেপির প্রতিষ্ঠাতাদের মধ্যে তিনি অন্যতম।

যশবন্ত রাজ্যসভায় প্রথম পা রাখেন আশির দশকে। তার মৃত্যুতে শোক প্রকাশ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট বার্তায় লিখেছেন, ‘প্রথমে একজন সেনা এবং তারপর অভিজ্ঞ রাজনীতিক হিসেবে দেশসেবা করেছেন তিনি। তার মৃত্যুতে আমি শোকাহত।’

দলের সাংগঠনিক দিকেও প্রয়াত এই রাজনীতিকের অবদান স্মরণ করে মোদি তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

/বিএ/এমওএফ/

লাইভ

টপ
X