এটাই কি শেষ বিতর্ক?

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৩১, সেপ্টেম্বর ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ০১:১৫, অক্টোবর ০১, ২০২০

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথম বিতর্ক শেষ হওয়ার মুহূর্তে জো বাইডেনের শিবির যে প্রশ্নটির মুখে পড়েছে তা হলো, এটাই কি দুই নেতার শেষ বিতর্ক হওয়া উচিত? দুই নেতার প্রথম বিতর্কে মডারেটর ক্রিস ওয়ালেসকে করা ট্রাম্পের হয়রানি আর বাইডেনের বক্তব্যে বারবার হস্তক্ষেপ ও সময়ক্ষেপণ করানোয় পুরো বিতর্কটি উপহাসের বিষয়ে পরিণত হয়। নির্বাচনি এই বিতর্কটি এতটাই বিশৃঙ্খল হয়ে ওঠে যে পুরো সময় তা অনুসরণ করা অসম্ভব হয়ে ওঠে। ওই বিতর্কের পর আগামী মাসে মিয়ামি ও নাসভিলের পরবর্তী বিতর্কে যোগ দেবেন কিনা তা নিয়ে কোনও তথ্য প্রকাশ থেকে বিরত থাকা শুরু করেছে বাইডেনের প্রচারণা শিবির।

স্থানীয় সময় মঙ্গলবার রাতে ওহাইও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ডে ৯০ মিনিটের এ বিতর্ক অনুষ্ঠিত হয়। ক্লিভল্যান্ডের কেজ ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত এই বিতর্কে অংশ নেন এবারের নির্বাচনের দুই হেভিওয়েট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো পরস্পরের মুখোমুখি হন তারা। বিতর্ক পরবর্তী এক জনমত জরিপে সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, জরিপে অংশ নেওয়া ব্যক্তিদের বেশিরভাগই মনে করেন বিতর্কে জিতেছেন বাইডেন।

তারপরও বেশিরভাগ ডেমোক্র্যাট মনে করেন, পরবর্তী বিতর্কে রিপাবলিকান প্রেসিডেন্টের ওপর কঠোর শর্ত আরোপ করে বিশৃঙ্খল পরিস্থিতির উদ্ভব হবে না সেই নিশ্চয়তা পাওয়ার পরই বাইডেনের যোগ দেওয়া উচিত।

প্রথম বিতর্কের পর বাইডেনের প্রচারণা শিবিরের ডেপুটি ব্যবস্থাপক কেট বেডিংফিল্ড বলেন, পরবর্তী বিতর্কে বাইডেনের অংশগ্রহণ নিয়ে বিতর্ক কমিশনের সঙ্গে আলোচনা চলছে। দুই প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে আরও বিতর্ক অনুষ্ঠিত হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

তবে বাইডেনের অন্যতম সহযোগী সিনেটর ক্রিস কুনস বলেন, পরবর্তী বিতর্কে যোগ দেওয়া বাইডেনের জন্য বাধ্যতামূলক করা উচিত হবে না। তিনি বলেন, ‘আমি এটা প্রচারণা শিবিরের ওপর ছেড়ে দিতে চাই।’ তবে বিতর্কের উদ্দেশ্য যদি দর্শকদের কাছে তথ্য পৌঁছানো হয় তাহলে মঙ্গলবারের বিতর্ক সেই পরীক্ষায় উতরে যেতে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

ডেমোক্র্যাটিক কংগ্রেশনাল ক্যাম্পেইন কমিটির সাবেক সিনিয়র পরামর্শক সিমন রোজেনবার্গ বলেন, বাইডেন শিবিরের উচিত পরবর্তী দুই বিতর্কের নিয়ম পরিবর্তন চাওয়া। আগামী ১৫ ও ২২ অক্টোবর ওই দুটি বিতর্ক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সূত্র: পলিটিকো

/জেজে/এমওএফ/

লাইভ

টপ
X