টুইটারকে সতর্ক করলো ভারত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:১৫, অক্টোবর ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:১৫, অক্টোবর ২২, ২০২০

ভারত নিয়ন্ত্রিত লাদাখের মূল শহর লেহকে চীনের অংশ হিসেবে প্রদর্শণ করায় সামাজিক যোগাযোগের প্লাফর্ম টুইটারকে সতর্ক করে দিয়েছে দিল্লি। টুইটার ইনকর্পোরেশনের প্রধান নির্বাহী জ্যাক ডোরসিকে পাঠানো এক চিঠিতে বলা হয়েছে, লাদাখ, জম্মু ও কাশ্মির ভারতের অবিভক্ত অংশ আর তা শাসিত হয় ভারতের সংবিধান দ্বারা। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত কয়েক মাস ধরে লাদাখ সীমান্তে ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে উত্তেজনা চলছে। কূটনৈতিক ও সামরিক পর্যায়ের আলোচনায় সমঝোতা নিরসনের ঐক্যমতে পৌঁছানোর কথা বলা হলেও কার্যত সীমান্ত উত্তেজনার নিরসন হয়নি।

ওই উত্তেজনার মধ্যে টুইটারের লোকেশন সেটিংস-এ লাদাখের সবচেয়ে বড় শহর লেহকে দেখানো হতে থাকে চীনের অংশ হিসেবে। এর প্রেক্ষিতে টুইটারকে লেখা এক চিঠিতে ভারতীয় কর্তৃপক্ষ বলেছে, ভারতীয় মানচিত্রকে ভুল ভাবে উপস্থাপন করছে টুইটার। ভারতীয় নাগরিকদের স্পর্শকাতরতার প্রতি শ্রদ্ধা দেখাতে কোম্পানিটির প্রতি আহ্বানও জানানো হয়।  

ভারতীয় কর্তৃপক্ষের লেখা ওই চিঠিতে বলা হয়, ‘... এই ধরনের পদক্ষেপ শুধু টুইটারকে অসম্মানিতই করবে না বরং এতে মাধ্যম হিসেবে তাদের নিরপেক্ষতা ও সততাকে প্রশ্নবিদ্ধ করবে।‘

উল্লেখ্য, গত বছরের পাঁচ আগস্ট লাদাখকে জম্মু ও কাশ্মির থেকে আলাদা করে ফেলে ভারত সরকার। অঞ্চলটিকে এখন একটি কেন্দ্র শাসিত অঞ্চল করা হয়েছে।

/জেজে/

লাইভ

টপ