ইতালিতে লকডাউনবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:০২, অক্টোবর ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:২০, অক্টোবর ২৫, ২০২০

ইতালির নেপোলিতে করোনাজনিত বিধি-নিষেধের বিরুদ্ধে বিক্ষোভকারী জনগণের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। শুক্রবার (২৩ অক্টোবর) রাতে কারফিউ উপেক্ষা করে রাস্তায় নামলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এ বছরের শুরুর দিকে কাম্পানিয়ার আঞ্চলিক রাজধানী নেপোলিতে প্রথম দফার করোনার প্রকোপে অনেক মানুষের প্রাণহানি হয়েছিল। সম্প্রতি কাম্পানিয়া অঞ্চলে করোনা আক্রান্তের সংখ্যা আবারও বেড়েছে। এমন অবস্থায় প্রথম দফার পুনরাবৃত্তি ঠেকাতে নেপোলিতে লকডাউন ঘোষণা করেছেন আঞ্চলিক প্রেসিডেন্ট ভিনসেনজো ডে লুসা। জারি করা হয়েছে কারফিউ।

শুক্রবার রাতে সে কারফিউ উপেক্ষা করে রাস্তায় নেমে আসে স্থানীয়রা। আঞ্চলিক সদর দফতরের কাছে পুলিশের দেওয়া নিরাপত্তা বেষ্টনী ভেঙে ফেলে তারা। কেউ কেউ পুলিশের দিকে স্মোক বোমা, বোতল নিক্ষেপ করতে থাকে। পুলিশও তাদেরকে লক্ষ্য করে টিয়ার গ্যাস ছুড়তে থাকে।

ইতালিতে আঞ্চলিক নেতা নিজ নিজ এলাকায় নিজেদের মতো করে পদক্ষেপ নেওয়ার এখতিয়ার রাখেন। তবে কাম্পানিয়ার প্রেসিডেন্ট মনে করেন, আঞ্চলিক লকডাউন যথেষ্ট নয়। আঞ্চলিক সরকারের ওয়েবসাইটে তিনি লিখেছেন, ‘পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমাদেরকে সবশেষ চেষ্টা চালাতে হবে। এক মাস কিংবা ৪০ দিনের জন্য আমাদেরকে সবকিছু বন্ধ করে দিতে হবে।’

তবে প্রথম দফার করোনা প্রকোপ মোকাবিলায় ইতালিতে যেভাবে লকডাউন দেওয়া হয়েছিল, তেমন লকডাউনের পুনরাবৃত্তি চান না দেশটির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে। কারণ, তখনকার লকডাউনের কারণে ইতালির অর্থনীতির উপর যে বাজে প্রভাব পড়েছে তা কাটিয়ে উঠতে হিমশিম খাচ্ছে দেশটি।

/এফইউ/বিএ/

লাইভ

টপ