দ্বিতীয় দফায় লকডাউন ঘোষণা ফ্রান্সের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:১৬, অক্টোবর ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:১৯, অক্টোবর ২৯, ২০২০

করোনা পরিস্থিতি মোকাবিলায় দ্বিতীয়বারের মতো লকডাউনের ঘোষণা দিয়েছে ফ্রান্স। ২৮ অক্টোবর বুধবার রাতে ফরাসী রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ এই ঘোষণা দেন। তিনি জানিয়েছেন, আগামী ৩০ অক্টোবর শুক্রবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

ফরাসি প্রেসিডেন্ট জানিয়েছেন, পুরো নভেম্বর মাসজুড়ে লকডাউন কার্যকর থাকবে। এ সময় কেবল প্রয়োজনীয় কাজ বা চিকিৎসাজনিত কারণ ছাড়া বের হওয়া যাবে না।

লোকজন বাইরে যেতে চাইলে সরকার নির্ধারিত একটি ফর্ম পূরণ করে বের হতে হবে।

লকডাউনের সময় রেস্তোঁরা ও বারের মতো ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট। স্কুল ও কারখানাগুলো অবশ্য খোলা থাকবে।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, করোনার দ্বিতীয় ঢেউ আসার ঝুঁকি রয়েছে। আর নিঃসন্দেহে সেটি হবে প্রথমবারের চেয়ে অনেক বেশি বিপদজ্জনক।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্য অনুযায়ী, ফ্রান্সে এখন পর্যন্ত ১২ লাখ ৩৫ হাজার ১৩২। এর মধ্যে ৩৫ হাজার ৭৮৫ জনের মৃত্যু হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আমেরিকার দুই মহাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংক্রমণ এখনও দ্রুত বাড়ছে। অন্যদিকে ইউরোপকে লন্ডভন্ড করে দিয়ে করোনা কিছুটা স্তিমিত হলেও সেখানে আবারও নতুন করে রোগটির প্রাদুর্ভাব পরিলক্ষিত হচ্ছে। তবে আশার কথা হচ্ছে, এখন আক্রান্তের পর সুস্থ হওয়ার হার দ্রুত বাড়ছে।

/এমপি/

লাইভ

টপ