ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরুতে ভ্যাকসিন আসছে: ফাউচি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:০০, অক্টোবর ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৩৫, অক্টোবর ৩০, ২০২০

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি মনে করছেন, সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরু থেকে করোনাভাইরাসের নিরাপদ ও কার্যকর টিকা পাওয়া যাবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বৃহস্পতিবার টুইটার ও ফেসবুকে লাইভ চ্যাটে তিনি এ মন্তব্য করেছেন।


যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালক ফাউচি বলেছেন, করোনার টিকা তৈরিতে সামনের সারিতে থাকা যুক্তরাষ্ট্রের মডার্না ও ফাইজার ইনকরপোরেশনের সবশেষ পূর্বাভাস অনুযায়ী, টিকা নিরাপদ ও কার্যকর কিনা ডিসেম্বরের কোনও একসময়ে মার্কিনিরা তা জেনে যাবেন। ফাউচি বলেন, প্রথম অন্তর্বর্তীকালীন ফলাফল আগামী কয়েক সপ্তাহের মধ্যে পাওয়ার আশা করছি।
গত জুলাই মাসে মডার্না ও ফাইজার তাদের চূড়ান্ত ধাপের টিকা পরীক্ষা শুরু করে। এ দুটি পরীক্ষায় হাজারো মানুষ অংশ নিয়েছে। বৃহস্পতিবার মডার্না বলেছে, আগামী মাসে তাদের বড় ও বৃহৎ আকারের টিকা পরীক্ষা তথ্য দেওয়া সম্ভব হতে পারে। ফাইজার অক্টোবর মাসেই তাদের তথ্য জানানোর কথা বলেছিল। তবে তারা ৩ নভেম্বর মার্কিন নির্বাচনের পরে কোনও এক সময় টিকা পরীক্ষার ফল জানাতে পারে।
টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো ফল জানানোর পর তা যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন পর্যালোচনা করবে। টিকা পরীক্ষা সফল হলে কে প্রথম ডোজ টিকা পাবে সে বিষয়ে পরামর্শ দেবে সংস্থা দুটি। ফাউচি বলেছেন, বিশেষভাবে বলতে গেলে করোনার প্রথম ডোজের টিকাগুলো উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের ক্ষেত্রে ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরুতে দেওয়ার আশা করা যায়।
মূলত ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের পরিচালক ফ্রান্সিস কলিন্সের সঙ্গে কথোপকথনের সময় ফাউচি এসব মন্তব্য করেন।

/বিএ/এমওএফ/

লাইভ

টপ