X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

নতুন নার্ভ এজেন্ট হামলার কথা নিশ্চিত করলো যুক্তরাজ্য

অদিতি খান্না, যুক্তরাজ্য
০৫ জুলাই ২০১৮, ১৫:২৭আপডেট : ০৫ জুলাই ২০১৮, ১৫:৩৩

আরেকটি রাসায়নিক হামলার ঘটনা তদন্ত করছে যুক্তরাজ্য পুলিশের সন্ত্রাসবিরোধী ইউনিট। দেশটির দক্ষিণাঞ্চলীয় স্যালসবুরি শহরে অজ্ঞাত বস্তুতে আক্রান্ত হয়ে দুই ব্যক্তিকে হাসপাতালে নেওয়ার পর এই তদন্ত শুরু হয়েছে। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, এই দুই ব্যক্তিই নার্ভ এজেন্ট নভিচকে আক্রান্ত হয়েছেন। এই নভিচক দিয়েই কিছুদিন আগে সাবেক রুশ গুপ্তচর ও তার মেয়ের উপর হামলা হয়েছিল।

নার্ভ এজেন্টে আক্রান্ত দম্পতি

মঙ্গলবার নতুন করে যে দুজন হয়েছেন তারা হলেন, ডন স্টুর্জেস (৪৪) ও চার্লি রাউলি (৪৫)। এর আগে  গত মার্চে স্যালসবুরি শহরের একটি পার্কের বেঞ্চে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল এবং তার ৩৩ বছরের কন্যা ইউলিয়াকে অচেতন অবস্থায় পাওয়া যায়।

গত ৪ মার্চ যুক্তরাজ্যের সালসবেরি শহরের একটি বিপণিকেন্দ্রের বেঞ্চে পক্ষত্যাগী রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল এবং তার ৩৩ বছরের কন্যা ইউলিয়াকে অচেতন অবস্থায় পাওয়া যায়। পরে এ ঘটনায় ব্যবহৃত নার্ভ এজেন্টের সন্ধান পায় ব্রিটিশ কর্তৃপক্ষ। তবে তাদের ওপর রাসায়নিক প্রয়োগের অভিযোগ অস্বীকার করে রুশ কর্তৃপক্ষ। এই নিয়ে পাল্টাপাল্টি কূটনৈতিক বহিস্কার কর দেশ দুটি। পরে এতে অন্য পশ্চিমা দেশগুলোও যোগ দেয়।

মঙ্গলবার যুক্তরাজ্য পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এই সন্ধ্যায় উইল্টশায়ার পুলিশ ও ঘটনার শিকার দুই ব্যক্তির বাবা-মায়েরা একট বড় খবর জানায়। তারা জানায় অ্যামেসবুরি এলাকায় সন্দেহভাজন অজ্ঞাত বস্তুতে আক্রান্ত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।’

পুলিশ জানিয়েছে, শনিবার সন্ধ্যায় অ্যামেসবুরি এলাকায়  ৪০ এর কোঠায় থাকা এক পুরুষ ও নারীকে নিজেদের প্রোপার্টিতে অচেতন অবস্থায় পাওয়া যাওয়ার পর জরুরি সেবা ডেকে পাঠানো হয়।

বুধবার পুলিশের তরফে জানানো হয়েছে, ওই নারী ও পুরুষকে যেখান থেকে উদ্ধার করা হয়েছে সতর্কতা হিসেবে সেই এলাকা ঘিরে রাখা হয়েছে। প্রাথমিকভাবে মনে করা হয়েছিল হিরোইন বা কোকেন সেবনের পর এই দুজন অসুস্থ হয়ে পড়েছেন। কিন্তু গবেষণাগারে পরীক্ষার পর জানা যায় রাসায়নিক বিষপ্রয়োগের শিকার তারা।

৪ মার্চ সাবেক রুশ গুপ্তচরের ঘটনায় ব্রিটিশ তদন্তে বেরিয়ে আসে ২৪ ঘণ্টা আগে বাড়ির দরজায় এই বিষ প্রয়োগ করা হয়েছিল।

যুক্তরাজ্যের সন্ত্রাসদমন শাখার উচ্চপদস্থ কর্মকর্তা স্কটল্যান্ড ইয়ার্ডের নেইল বসু এক বিবৃতিতে এই হামলায় নভিচক নার্ভ এজেন্ট ব্যবহারের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, একই নার্ভ এজেন্ট সাবেক রুশ গুপ্তচর ও তার মেয়ের ওপর প্রয়োগ করা হয়েছিল। কিভাবে তারা নার্ভ এজেন্টের সংস্পর্শে এলেন তা অনুসন্ধানই এখন তদন্তের অগ্রাধিকার।

এই পুলিশ কর্মকর্তা নিশ্চিত করেছেন, আক্রান্ত দুজনের কারোরই নিরাপত্তা ও গোয়েন্দা গোষ্ঠীর সঙ্গে সম্পর্ক বা যোগাযোগ নেই।

সন্ত্রাসদমন শাখার প্রায় ১০০ গোয়েন্দা ঘটনাটি তদন্তে নিয়োজিত রয়েছেন। এই ঘটনায় যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ সরকারের জরুরি বৈঠক কোবরা ডেকেছেন।

নভিচক নার্ভ এজেন্টটি ১৯৭০ ও ১৯৮০ দশকে সোভিয়েত তৈরি করে। এটি মিনিটের মধ্যেই মানুষের দেহের স্নায়ু বন্ধ করে দিয়ে শরীরকে অকেজো করে ফেলে।

রাসায়নিক অস্ত্র বিশেষজ্ঞ রিচার্ড গুথ্রিয়েই জানান, স্ক্রিপালের ওপর প্রয়োগ করা নভিচক বিষ হয়ত সঠিকভাবে ফেলে দেওয়া হয়নি।

যুক্তরাজ্যের শীর্ষ মেডিক্যাল কর্মকর্তা স্যালি ডেভিয়েস জানান, জনগণের ঝুঁকির আশঙ্কা খুব বেশি নেই। তবে তিনি স্থানীয়দের সাধারণভাবেই জুতা, পোশাক, ব্যাগ পরিষ্কার করার পরামর্শ দিয়েছেন।

 

/এএ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রের পর এবার ফিলিস্তিনপন্থি বিক্ষোভে সরব ইউরোপ
ব্রিটিশ নিশানায় হামলার হুমকি রাশিয়ার
জেলেনস্কিকে হত্যার ষড়যন্ত্র, ২ ইউক্রেনীয় নিরাপত্তা কর্মকর্তা আটক
সর্বশেষ খবর
জানাজা শেষে ফেরার পথে ট্রাকচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
জানাজা শেষে ফেরার পথে ট্রাকচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
কবিগুরুর  ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
কবিগুরুর ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা