X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ক্রেমলিনের নথিতে ট্রাম্পকে ক্ষমতায় বসাতে পুতিনের ষড়যন্ত্র

বিদেশ ডেস্ক
১৫ জুলাই ২০২১, ১৯:১২আপডেট : ১৫ জুলাই ২০২১, ১৯:২০

যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ‘মানসিকভাবে অস্থির’ ডোনাল্ড ট্রাম্পকে সহযোগিতার জন্য একটি গোপন গোয়েন্দা সংস্থাকে কর্মকাণ্ড পরিচালনার নির্দেশ দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিলের রুদ্ধদ্বার বৈঠকের এই নির্দেশ দেন তিনি। রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের ফাঁস হওয়া নথি পর্যালোচনা পর এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

২০১৬ সালের ২২ জানুয়ারি নিরাপত্তা কাউন্সিলের সঙ্গে পুতিনের বৈঠক

যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ করে আসছিল মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। নির্বাচনকে প্রভাবিত করে ডোনাল্ড ট্রাম্পকে জেতাতে মস্কো প্রপাগান্ডা ছড়িয়েছিল এবং সামাজিক যোগাযোগমাধ্যম এক্ষেত্রে বড় ভূমিকা পালন করেছে বলে আশঙ্কা করছিলো সে দেশের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই। সংস্থাটির পরিচালকের পদ থেকে জেমস কোমিকে বরখাস্তের পর এই তদন্ত মার্কিন প্রেসিডেন্টের দিকে মোড় নেয়। ডেমোক্র্যাটদের অভিযোগ ছিল, ট্রাম্পকে জেতানোর জন্য কাজ করেছে রাশিয়া। নির্বাচনে জয়ী হওয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এসব অভিযোগকে কখনও ‘ভুয়া খবর’, কখনও ‘ধাপ্পাবাজি’ বা কখনও ‘ডাইনি খোঁজা’ বলে মন্তব্য করেছেন।

২০১৭ সালের মে মাসে এ সংক্রান্ত তদন্তের দায়িত্ব পান সাবেক এফবিআই পরিচালক রবার্ট মুলার। মার্চে দেশটির আইনমন্ত্রীর কাছে তদন্ত প্রতিবেদন জমা দেন তিনি। এতে নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের প্রমাণ পাওয়ার কথা তুলে ধরা হয়।  মুলারের অনুসন্ধান অনুযায়ী, মার্কিন নির্বাচনে হিলারি ক্লিন্টনকে পরাজিত করে লাভবান হতে চেয়েছিল রাশিয়া। তদন্ত প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে, উদ্দেশ্য সফল করতে রুশ গোয়েন্দারা তৎপর ছিলেন। ট্রাম্প ও পুতিন এমন অভিযোগ অস্বীকার করে আসছেন। এবার ক্রেমলিনের ফাঁস হওয়া নথি এই অভিযোগকেই আর প্রতিষ্ঠিত করেছে।

ফাঁস হওয়া নথির একাংশ

ফাঁস হওয়া নথি অনুসারে, গুরুত্বপূর্ণ এই বৈঠক অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ২২ জানুয়ারি। এতে উপস্থিত ছিলেন পুতিন, রুশ গোয়েন্দা সংস্থাগুলোর প্রধান এবং সিনিয়র মন্ত্রীরা।

বৈঠকে উপস্থিতরা সম্মত হন, ট্রাম্প হোয়াইট হাউসে থাকলে মস্কোর কৌশলগত উদ্দেশ্যসাধনে সহযোগিতা করবে। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রে সামাজিক বিশৃঙ্খলা এবং দরকষাকষিতে মার্কিন প্রেসিডেন্টের অবস্থান দুর্বল হওয়া।

পুতিনের স্বাক্ষরিত এক ডিক্রিতে রাশিয়ার তিনটি গোয়েন্দা সংস্থাকে নির্দেশ দেওয়া হয় ট্রাম্পকে সহযোগিতার বাস্তবিক উপায় বের করার জন্য।

ওই সময় রিপাবলিকান পার্টির মনোনয়ন দৌড়ে এগিয়ে ছিলেন ট্রাম্প। পুতিনের বিশেষজ্ঞদের একটি শাখার তৈরি করা প্রতিবেদনে মস্কোর প্রতি সুপারিশ করা হয়, ট্রাম্পের জয় নিশ্চিত করার সম্ভাব্য সব শক্তিকে কাজে লাগানোর জন্য।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো ফাঁস হওয়া নথিগুলো সম্পর্কে অবহিত বলে ধারণা করা হচ্ছে। তারা সতর্কতার সঙ্গে নথিগুলো পর্যালোচনা করছে।

সংবাদমাধ্যমটি এসব গোপন নথি পেয়েছে। ক্রেমলিনের গুরুত্বপূর্ণ নথি ফাঁস হওয়া বিরল ঘটনা। গার্ডিয়ানের পক্ষ থেকে স্বতন্ত্র বিশেষজ্ঞদের নথিগুলো দেখানো হয়েছে। তারা বলেছেন, এগুলো আসল। এতে যেসব বিস্তারিত বিবরণ রয়েছে সেগুলো সঠিক। তাদের মতে, এতে যেভাবে বলা হয়েছে তা ক্রেমলিনের নিরাপত্তা ভাবনার সঙ্গে খাপ খায়।

ফাঁস হওয়া নথির একাংশ

ক্রেমলিন এসব অভিযোগ উড়িয়ে দিয়েছে। বৃহস্পতিবার গার্ডিয়ানের পক্ষ থেকে যোগাযোগ করা হলে পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, ২০১৬ সালের শুরুতে রাশিয়ার নেতারা বৈঠকে মিলিত হয়ে ট্রাম্পকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছেন, এমন ধারণা একটি দারুণ কথাসাহিত্য।  

‘নং-৩২-০৪ভিডি’ শিরোনামের নথিটি গোপন হিসেবে চিহ্নিত করা আছে। এতে বলা হয়েছে, ক্রেমলিনের দৃষ্টিকোণ থেকে ট্রাম্প হলেন ‘সবচেয়ে সম্ভাবনাময় প্রার্থী’। এতে মানসিক অবস্থার সংক্ষিপ্ত পর্যালোচনায় ট্রাম্পকে আবেগপূর্ণ, মানসিকভাবে অস্থির এবং ভারসাম্যহীন ব্যক্তি যিনি হিনমন্যতায় ভোগেন।

এতে আরও নিশ্চিত করা হয়েছে যে, ক্রেমলিনের কাছে ট্রাম্পকে ব্ল্যাকমেইল করার মতো উপাদান রয়েছে। এগুলো এর আগে রাশিয়ার ট্রাম্পের ব্যক্তিগত সফরের সময়কার। নথিতে ট্রাম্পের মস্কো সফরে নির্দিষ্ট ঘটনার কথা উল্লেখ করা হয়েছে। নিরাপত্তা পরিষদের সদস্যদের বিস্তারিত জানতে পরিশিষ্ট পাঁচ এর পঞ্চম অনুচ্ছেদ দেখার আমন্ত্রণ জানানো হয়েছে। ওই পরিশিষ্টে কী রয়েছে তা অস্পষ্ট।

নথিতে উল্লেখ করা হয়েছে, ট্রাম্পকে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করার জন্য সম্ভাব্য সব শক্তি কাজে লাগানো অতীব প্রয়োজনীয়।

গার্ডিয়ানের পক্ষ থেকে মন্তব্যের অনুরোধে সাড়া দেননি ট্রাম্প।

/এএ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
সর্বশেষ খবর
ঢাকা ছেড়েছেন কাতারের আমির
ঢাকা ছেড়েছেন কাতারের আমির
জাহাজেই দেশে ফিরবেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক
জাহাজেই দেশে ফিরবেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা, টানা ৪ দিন সর্বোচ্চ তাপমাত্রা
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা, টানা ৪ দিন সর্বোচ্চ তাপমাত্রা
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট