X
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪
১০ ফাল্গুন ১৪৩০

বিএসএমএমইউ’র বিভাগগুলোকে গবেষণা জোর দেওয়ার নির্দেশ ভিসির

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০২ ডিসেম্বর ২০২৩, ১৭:৪৪আপডেট : ০২ ডিসেম্বর ২০২৩, ১৯:৩৫

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ প্রত্যেক বিভাগকে ‘বিভাগীয় গবেষণা দিবস’ পালনের নির্দেশনা দিয়েছেন। শনিবার (২ ডিসেম্বর) মাসিক সভার অংশ হিসেবে বিভাগীয় চেয়ারম্যান ও ডিনদের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ সভায় এই নির্দেশনা দেন তিনি। এসময় বিভাগীয় চেয়ারম্যানরা নিজ নিজ বিভাগের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন।

এসময় সভায় উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ উন্নতমানের গবেষণায় সহায়তা প্রদানের জন্য বিভাগীয় চেয়ারম্যানদের নির্দেশনা দেন। প্রত্যেক বিভাগকে স্বাস্থ্য ও রোগ এবং চিকিৎসাসেবা সংক্রান্ত জনগুরুত্বপূর্ণ বিষয়ে কমপক্ষে ১০টি গবেষণাপত্র প্রকাশের নির্দেশ দেন তিনি।

উপাচার্য তার বক্তব্যে গত এক মাসের উল্লেখযোগ্য কার্যক্রম তুলে ধরে বলেন, ‘প্রত্যেক বিভাগের নিজস্ব অ্যালামনাই অ্যাসোসিয়েশন থাকতে হবে। রোগীদের চিকিৎসাসেবা সম্পর্কিত তথ্য সুনির্দিষ্টভাবে এন্ট্রি রাখতে হবে। বৈকালিক স্পেশালাইজড আউটডোরে যে শিক্ষকের ডিউটি থাকবে, তিনি অথবা বিশেষ কারণে তার পরিবর্তে অন্য বিশেষজ্ঞ চিকিৎসক শিক্ষক রোগীদের সেবা দিবেন। রোগীদের স্বার্থে এই বিষয়টি অবশ্যই মেনে চলতে হবে।’

তিনি আরও বলেন, ‘স্বাভাবিক কার্যক্রম ও উন্নয়ন, অগ্রগতিতে অব্যাহত রাখার স্বার্থে প্রত্যেক বিভাগকে প্রয়োজনীয় কেনাকাটার ক্ষেত্রে বিভাগীয় চেয়ারম্যানদের একটু সাহসিকতার পরিচয় দিতে হবে।’

সভায় রিউমাটোলজি বিভাগের ইয়ারবুক ২০২২, মাইক্রোবায়োলজি অ্যান্ড ইমিউনোলজি বিভাগের এন্টিমাইক্রোবাল সাসসেপটিবিলিটি রিপোর্ট জানুয়ারি ২০২২ থেকে জুন ২০২৩ এর মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ মাসুম আলম উক্ত বিভাগের নবনিযুক্ত চেয়ারম্যান হিসেবে নিয়োগ ও দায়িত্ব পাওয়ায় উপস্থিত সকলে করতালির মাধ্যমে তাকে ধন্যবাদ জানান।

সভায় উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, প্রিভেনটিভ অ্যান্ড সোশাল মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মো. আতিকুল হক তুহিন, শিশু অনুষদের ডিন অধ্যাপক ডা. মানিক কুমার তালুকদার, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বণিক, মেডিক্যাল টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবতোষ পাল প্রমুখসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

/এসও/ইউএস/
সম্পর্কিত
পরিবেশ দূষণ মোকাবিলায় এসডো-বিএসএমএমইউ সমঝোতা স্মারক সই
কোটি টাকার অস্ত্রোপচার বাংলাদেশে করা হয়েছে বিনামূল্যে: স্বাস্থ্যমন্ত্রী
১৫ ঘণ্টার অপারেশনে আলাদা হলো মেরুদণ্ডে জোড়া লাগা নুহা ও নাভা
সর্বশেষ খবর
প্রিয় দশ
প্রিয় দশ
বারবার সংঘর্ষ, লাগাম টানবে কে?
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগবারবার সংঘর্ষ, লাগাম টানবে কে?
টিভিতে আজকের খেলা (২৩ ফেব্রুয়ারি, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৩ ফেব্রুয়ারি, ২০২৪)
এবার পদক পাচ্ছেন ৪০০ পুলিশ
এবার পদক পাচ্ছেন ৪০০ পুলিশ
সর্বাধিক পঠিত
বাড়িওয়ালাদের তালিকা ধরে অভিযান চালাবে এনবিআর
বাড়িওয়ালাদের তালিকা ধরে অভিযান চালাবে এনবিআর
৫ লাখ শিক্ষক-কর্মচারীকে অবসর সুবিধা দিতে হাইকোর্টের রায়
এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান৫ লাখ শিক্ষক-কর্মচারীকে অবসর সুবিধা দিতে হাইকোর্টের রায়
বইমেলা থেকে বের করে দেওয়ায় ডিবি কার্যালয়ে গেলেন হিরো আলম
বইমেলা থেকে বের করে দেওয়ায় ডিবি কার্যালয়ে গেলেন হিরো আলম
ইউরোপে মানবপাচারে জড়িত বিমানবন্দরের কর্তারা: ডিবির হারুন
ইউরোপে মানবপাচারে জড়িত বিমানবন্দরের কর্তারা: ডিবির হারুন
হাসপাতাল পরিচালনায় ১০ নির্দেশনা, না মানলে লাইসেন্স বাতিল
হাসপাতাল পরিচালনায় ১০ নির্দেশনা, না মানলে লাইসেন্স বাতিল