X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
ট্রাভেলগ

৫৬৬০ টাকায় হয়ে গেলো দার্জিলিং ভ্রমণ

রবিউল ইসলাম পারভেজ
০৪ ডিসেম্বর ২০১৮, ১৩:২৫আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৮, ১৯:০১

ভারতের দার্জিলিং ট্যুর নিয়ে অনলাইনে বেশ কিছু ব্লগ ও রিভিউ দেখেছি অনেকের। এসব দেখে দার্জিলিং যাওয়ার আগ্রহ জন্মায় আমাদের। এরপর চারজন মিলে অল্প খরচে ঘুরে এলাম। অনেক সুন্দর একটি জায়গা। নভেম্বরে দার্জিলিংয়ের সবকিছুই ভালোভাবে দেখা যায়। থাকা-খাওয়াসহ আমাদের জনপ্রতি খরচ হয়েছে ৫ হাজার ৬৬০ টাকা।

ভ্রমণের সময় সঙ্গে পাসপোর্ট ও ভিসার পাঁচটি করে ফটোকপি রাখা জরুরি। বিভিন্ন সময়ে এগুলো কাজে লাগে। শীতের জন্য মোটা কাপড় নিয়ে যেতে হবে। আমরা রাতে তাপমাত্রা ৮ ডিগ্রি পেয়েছিলাম।

৫৬৬০ টাকায় হয়ে গেলো দার্জিলিং ভ্রমণ দার্জিলিংয়ের স্থানীয় খাবার অসাধারণ লেগেছে। জিনিসপত্রও সস্তা মনে হয়েছে। সেখানকার চা পাতাও দারুণ। একটু পরপরই ময়লা ফেলার ঝুড়ি পাওয়া যাবে।

৫৬৬০ টাকায় হয়ে গেলো দার্জিলিং ভ্রমণ সমস্যা হলো, দার্জিলিংয়ে বাংলাদেশিদের সাধারণত হোটেল রুম ভাড়া দিতে চায় না কেউ। কী কারণে এই অনাগ্রহ তা অবশ্য জানতে পারিনি। তবে দুশ্চিন্তার কারণ নেই, একটু সময় নিয়ে ‍খুঁজলে হোটেল পাওয়া যাবে।

৫৬৬০ টাকায় হয়ে গেলো দার্জিলিং ভ্রমণ ভারতে আমাদের এন্ট্রি পোর্ট ছিল চেংড়াবান্দা। তাই যাওয়ার এক সপ্তাহ আগে হানিফ কাউন্টার থেকে নন-এসি বাসের টিকিট কেটেছি। গাবতলী থেকে জনপ্রতি ভাড়া ছিল ৬৫০ টাকা। রাত ৯টার বাসে রওনা হলাম উত্তরবঙ্গের উদ্দেশে। ভোর ৭টায় পৌঁছানোর কথা ছিল। কিন্তু অত্যধিক জ্যামের কারণে বেজে গেছে সকাল ৯টা।

৫৬৬০ টাকায় হয়ে গেলো দার্জিলিং ভ্রমণ বুড়িমারি সীমান্ত পেরিয়ে অল্প একটু পথ পায়ে হেঁটে বাসে উঠলাম। এবারের গন্তব্য ময়নাগুড়ি। বাসে যেতে সময় লাগলো আধঘণ্টা। জনপ্রতি খরচ হলো ২০ রুপি। সেখান থেকে এবিএসটিসি বাসে চড়ে পৌঁছালাম শিলিগুঁড়ি। জনপ্রতি ভাড়া দিতে হলো ৫৪ রুপি।

৫৬৬০ টাকায় হয়ে গেলো দার্জিলিং ভ্রমণ শিলিগুঁড়ি জংশন থেকে জিপে গেলাম দার্জিলিং। সেখানে পৌঁছাতে লাগলো তিন ঘণ্টা। অপরূপ সৌন্দর্য দেখতে দেখতে এই পথ শেষ হলো। অন্যদের সঙ্গে শেয়ার করায় জনপ্রতি ভাড়া লাগলো ১৫০ রুপি।

দিনের সৌন্দর্যের সঙ্গে সন্ধ্যার রূপও ছিল দারুণ উপভোগ্য। দার্জিলিংয়ে চূড়া থেকে নিচে তাকালে মনে হবে বুঝি লক্ষ তারার মেলা! মূলত দূর থেকে বিভিন্ন ভবনের রুমের লাইটগুলো এমন লাগছিল।

৫৬৬০ টাকায় হয়ে গেলো দার্জিলিং ভ্রমণ সেখানে অনেক ধরনের খাবারের হোটেল আছে। মুসলিমদেরও আছে বেশ কয়েকটি। আমরা ইসলামিয়া নামের হোটেলে খেয়েছি বেশিরভাগ সময়। ৭০ রুপিতে খেয়েছি গরুর মাংস আর ভাত, সঙ্গে ছিল ডাল।

দার্জিলিংয়ে কোনও যানবাহন নেই। সবখানে পায়ে হেঁটেই যেতে হয়। আমাদের আগে দুইজন একেবারে পাহাড়ের চূড়ায় হোটেলে রুম নিয়েছিলেন। উপরে থাকলেও চলাচলে কষ্ট করতে হয়। চারজনের জন্য দেড় হাজার রুপি দিয়ে রুম ভাড়া করলাম। জানালা খুললেই যেন কাঞ্চনজঙ্ঘা হাতে ধরা যাবে!

৫৬৬০ টাকায় হয়ে গেলো দার্জিলিং ভ্রমণ পরদিন ভোর ৪টায় ওয়াচ টাওয়ারের সামনে থেকে বেরিয়ে পড়ি। সব স্পট দেখানোর চুক্তিতে ১ হাজার ৬০০ রুপিতে গাড়ি রিজার্ভ করেছিলাম। ফলে নিজেদের ইচ্ছেমতো বেড়াতে পেরেছি। সেখানে ছিলাম দুই রাত।

এরপর সকাল ১১টায় কালিম্পংয়ের উদ্দেশে রওনা হলাম। সেখানেও শেয়ারে জিপে চড়ে যাওয়া যায়। আমরাও তাই করলাম, জনপ্রতি গুনতে হলো ১৫০ রুপি। তিন ঘণ্টা পথ পাড়ি দিয়ে কালিম্পং পৌঁছাই। সেখানে একরুমে চারজনের জন্য ভাড়া ১ হাজার রুপি।

৫৬৬০ টাকায় হয়ে গেলো দার্জিলিং ভ্রমণ আগের রাতেই গাড়ি ঠিক করে ফেললাম, যেন সকালে উঠেই ঘুরতে যেতে পারি। কালিম্পংয়ের ১১টি স্পট ঘুরে দেখার জন্য কার রিজার্ভ করলাম। ভাড়া নিলো ১ হাজার ২০০ রুপি। এখানকার অনেক গাড়িচালক ডেলো ও সায়েন্স সিটি যেতে চায় না। তাই তাদের সঙ্গে আগেই আলোচনা করে নেওয়া ভালো।

৫৬৬০ টাকায় হয়ে গেলো দার্জিলিং ভ্রমণ দিলুতে প্যারাগ্লেডিং করা অনেক পর্যটকের স্বপ্ন। কালিম্পংয়ে দুইজন নেপালি মসজিদের কাছে মুসলিম হোটেল পরিচালনা করেন। যদিও খাবার দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত পাওয়া যায়। ৭০ রুপির প্যাকেজে থাকে ভাত, গরুর মাংস, ডাল।

৫৬৬০ টাকায় হয়ে গেলো দার্জিলিং ভ্রমণ এবার আমাদের ফেরার পালা। কালিম্পং থেকে দুপুর ১২টার মধ্যে বাস ধরতে হয়। কালিম্পং স্টেশন থেকে ভাড়া নিলো ১১১ রুপি। শিলিগুঁড়ি জংশন পৌঁছাতে লাগলো তিন ঘণ্টা। সেখান থেকে চেংড়াবান্দা বাইপাস আসার ভাড়া গেলো ৬৯ রুপি। সীমান্ত পার হওয়ার সময় ঘড়ির কাঁটায় দেখি সন্ধ্যা ৬টা। এরপর নন-এসি বাসে বুড়িমারি থেকে ঢাকার উদ্দেশে রওনা দিলাম।
৫৬৬০ টাকায় হয়ে গেলো দার্জিলিং ভ্রমণ ছবি: লেখক



/সিএ/জেএইচ/চেক/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী