বিমানবন্দরে যাত্রীদের জন্য পিপিই কেনার ভেন্ডিং মেশিন

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ২২:১৩, মে ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:২৩, মে ১৭, ২০২০

লাস ভেগাসে ম্যাকক্যারান আন্তর্জাতিক বিমানবন্দরব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) শেষ? আকাশপথের যাত্রীদের মধ্যে যারা এমন পরিস্থিতিতে পড়ছেন তাদের চিন্তা নেই! যুক্তরাষ্ট্রের নেভাডা রাজ্যের লাস ভেগাসে ম্যাকক্যারান আন্তর্জাতিক বিমানবন্দরে মিলে যাবে সমাধান। পিপিই ভর্তি একটি নতুন ভেন্ডিং মেশিন স্থাপন করা হয়েছে এখানে।

ম্যাকক্যারান আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বহির্গমনের আগে যাত্রীরা পাচ্ছেন পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর পরিবেশ। এখান থেকে গ্লাভস ও হ্যান্ড স্যানিটাইজার কেনা যাচ্ছে।

মূল্য পরিশোধ করলে ভেন্ডিং মেশিন থেকে সাধারণত খাবার ও পানীয় বেরিয়ে আসে। বিমানবন্দর ও মেট্রো স্টেশনে এসব দেখা যায়। এ ধরনের যন্ত্রের মাধ্যমে ভ্রমণকারীদের কাছে পিপিই বিক্রি করা অভিনব ব্যাপার। লাস ভেগাস এদিক দিয়ে দৃষ্টান্ত স্থাপন করলো।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ম্যাকক্যারান আন্তর্জাতিক বিমানবন্দরের অ্যাকাউন্টে গত ১৫ মে ভেন্ডিং মেশিন স্থাপনের কথা জানানো হয়। তারা লিখেছে, ভ্রমণের সময় নিজের পাশাপাশি অন্যদের সুরক্ষা সহায়তায় এটি কাজে আসবে। বিমানবন্দরের টার্মিনাল ওয়ানের টিকেটিং এরিয়ার উভয় পাশে দুটি ও টার্মিনাল থ্রি’র পরিবহন নিরাপত্তা প্রশাসন (টিএসএ) চেকপয়েন্টের কাছে একটি ভেন্ডিং মেশিন পাওয়া যাবে।

ম্যাকক্যারান বিমানবন্দরের মুখপাত্র ক্রিস্টিন ক্রুস বলেন, ‘সারাবিশ্বে আচরণগত পরিবর্তন এসেছে। সবাই নতুন অভ্যাস শেখার মধ্য দিয়ে যাচ্ছে। সুতরাং ভ্রমণের জন্য নতুন প্রয়োজনীয় জিনিস ছাড়া কাউকে বিমানবন্দরে দেখা যাওয়া অস্বাভাবিক ব্যাপার নয়। আমার বিশ্বাস, গোটা আমেরিকার সব বিমানবন্দরের মধ্যে এ ধরনের ভেন্ডিং মেশিন আমরাই প্রথম স্থাপন করেছি। আশা করি, অন্য বিমানবন্দরগুলোতেও এমন উদ্যোগ নেওয়া হবে।’

সাদা রঙের ভেন্ডিং মেশিন তিনটি দেখতে স্ন্যাকস মেশিনের মতো। তবে ভেতরে তাকালে দেখা যায় মূল্যবান সব উপকরণ! এতে পিপিই পণ্যের ছয়টি সারি আছে। মেশিনের একেবারে ওপরে লেখা – ‘পরিচ্ছন্ন ও নিরাপদ ভ্রমণ’। পিপিই লেখা কপাট ভেতরের দিকে চাপ দিয়ে কেনা পণ্য বের করা যাবে।

বিমানবন্দরে পিপিই বিক্রির ভেন্ডিং মেশিনভেন্ডিং মেশিনের ভেতর রয়েছে হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশক টিস্যু, ডিসপোজেবল গ্লাভস ও মাস্ক। হ্যান্ড স্যানিটাইজারের মূল্য ৪ দশমিক ২৫ ডলার থেকে ৬ দশমিক ৫০ ডলার। ১০টি টিস্যুর প্যাকেট কিনতে লাগবে ৫ দশমিক ২৫ ডলার। চারটি গ্লাভসের দাম ৪ দশমিক ৫০ ডলার। পুনরায় ব্যবহারযোগ্য কাপড়ের বিভিন্ন আকারের মাস্ক প্রতিটির মূল্য ১৪ দশমিক ৫০ ডলার। কেএন৯৫ ডিসপোজেবল মাস্ক কেনা যাবে ৮ দশমিক ২৫ ডলারে।

ভেন্ডিং মেশিনগুলোর স্বত্বাধিকারী ও অপারেটর ক্যালিফোর্নিয়া ভিত্তিক প্রতিষ্ঠান প্রিপ্যাঙ্গো।

তথ্যসূত্র: সিএনএন ট্রাভেল

/জেএইচ/
টপ