পাঁচ মাস পর আবারও খুললো হংকং ডিজনিল্যান্ড

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ২০:০৫, জুন ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৩২, জুন ২১, ২০২০

হংকং ডিজনিল্যান্ডহংকংয়ে লোকসান গুনতে থাকা ডিজনিল্যান্ড আবারও চালু হলো। তবে দর্শনার্থীর সংখ্যা সীমিত রাখা হচ্ছে। একইসঙ্গে স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা যুক্ত করেছে কর্তৃপক্ষ।

পাঁচ মাস আগে গত ২৬ জানুয়ারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বন্ধ হয়ে যায় হংকং ডিজনিল্যান্ড। বৃহস্পতিবার (১৮ জুন) এর দুয়ার ফের খুলেছে।

হংকং ডিজনিল্যান্ডবিশ্বের অন্যান্য দেশের তুলনায় হংকংয়ে কোভিড-১৯ রোগীর সংখ্যা অনেক কম। দেশটিতে ১ হাজার ১২১ জন সংক্রমিত হয়েছেন। আর মারা গেছেন চারজন। স্বাস্থ্য সুরক্ষার পদক্ষেপ দ্রুত কার্যকর করায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কম।

হংকং ডিজনিল্যান্ডসীমান্ত বন্ধ থাকলেও হংকংয়ে ধীরে ধীরে দৈনন্দিন জীবন স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে। এর অংশ হিসেবে খুললো ডিজনিল্যান্ড। বৃহস্পতিবার সকালে কয়েক ডজন দর্শনার্থী পার্কে ঢোকার জন্য সারি বেঁধে দাঁড়িয়েছিলেন। তাদের মধ্যে বেশিরভাগই ছিল পরিবার ও শিশুরা।

হংকং ডিজনিল্যান্ডডিজনি চরিত্রের পোশাকে সেজে থাকা কর্মীদের প্রতি হাত নেড়ে অভিবাদন জানান বার্ষিক পাসধারী ভিকি লাম। তার বয়স ৩৬ বছর। হংকংয়ের এই তরুণী বলেন, ‘গত কয়েক মাস এখানে ঘুরতে আসা খুব মিস করেছি।’

হংকং ডিজনিল্যান্ডব্যবস্থাপনা পরিচালক স্টেফানি ইয়াং জানান, আগের মতো মিকি ও মিনির সঙ্গে ছবি তোলা যাবে না। এছাড়া সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য কেনাকাটা ও খাবারের জায়গার পরিধিতে কমসংখ্যক মানুষকে আসতে দেওয়া হবে।

হংকং ডিজনিল্যান্ডঅতিথিদের সাতদিন আগে থেকে অনলাইনে টিকিট বুকিং দিতে হবে। জনসমাগম নিয়ন্ত্রণে রাখাই এই নিয়মের উদ্দেশ্য। বার্ষিক পাসধারী ‘ম্যাজিক অ্যাকসেস’ সদস্যরা অগ্রাধিকার পাবেন। তাদের জন্য শরীরের তাপমাত্রা স্ক্রিনিং ও ফেস মাস্ক পরা বাধ্যতামূলক। ডিজনিল্যান্ডে ঘন ঘন জীবাণুনাশক ছিটানো হবে। দর্শনার্থীদের জন্য থাকছে হ্যান্ড স্যানিটাইজার।

হংকং ডিজনিল্যান্ডতিন বছর ধরে হংকং ডিজনিল্যান্ড লোকসান গুনছে। এর ওয়েবসাইটে বার্ষিক প্রতিবেদনে এমন তথ্য জানা যায়। এটি হংকং ইন্টারন্যাশনাল থিম পার্কস লিমিটেড ও ওয়াল্ট ডিজনি কোম্পানির যৌথ মালিকানা।

হংকং ডিজনিল্যান্ডস্টেফানি ইয়াংয়ের আশা, ক্যাসেল অব ম্যাজিক্যাল ড্রিমস এবং এলসা, আনা ও অন্যান্য চরিত্রসহ হলিউডের ‘ফ্রোজেন’ থিমের বিভাগ চালু হলে লাভের মুখ দেখা যাবে। পার্কে এখন এগুলোর কাজ চলছে।

হংকং ডিজনিল্যান্ডযদিও পর্যটক সমাগম না থাকলে হংকং ডিজনিল্যান্ডের ব্যবসা চাঙা হওয়ার সম্ভাবনা নেই বললে চলে। কিন্তু আপাতত স্থানীয়দের ওপরই নির্ভর করতে হবে পার্ক কর্তৃপক্ষকে। কারণ গণতন্ত্রপন্থীদের বিক্ষোভ আর করোনাভাইরাস মহামারিতে দেশটির মন্দা সহসা কাটার সুযোগ কম।

হংকং ডিজনিল্যান্ডএ নিয়ে বিশ্বে ডিজনির দুটি থিম পার্ক চালু হলো। এর আগে চীনের সাংহাই ডিজনিল্যান্ড গত ১১ মে আবারও খুলেছে। ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, জাপান ও ফ্রান্সের ডিজনিল্যান্ডগুলো এখনও বন্ধ।

হংকং ডিজনিল্যান্ডহংকংয়ে চিত্তবিনোদনের আরেক জায়গা ওশান পার্ক শনিবার (২০ জুন) পুনরায় খুলেছে। আরও একবছরের জন্য এটি চালিয়ে নেওয়ার লক্ষ্যে সংসদ সদস্যরা গত মাসে প্রায় ৭ কোটি ডলার সহায়তা অনুমোদন দেওয়া হয়।

তথ্যসূত্র: রয়টার্স


/জেএইচ/
টপ