মনে ছুঁয়ে যায় মনোরম আড়িয়াল বিল (ভিডিও)

Send
তানজিল হাসান, মুন্সীগঞ্জ
প্রকাশিত : ১০:০০, অক্টোবর ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১০:০০, অক্টোবর ১০, ২০২০

আড়িয়াল বিল অপরূপ এক জলজ নিসর্গ। কোথাও ভেসে আছে কচুরিপানা। কোথাও রাশি রাশি সাদা শাপলা। চারপাশে মুহূর্তে বদলে যাওয়া প্রকৃতির রঙ মনে ছুঁয়ে যায়। 

ঢাকা বিভাগের সবচেয়ে বড় ও দেশের দ্বিতীয় বৃহত্তম বিল এটি। ঢাকার নবাবগঞ্জ ও দোহার উপজেলা এবং মুন্সীগঞ্জের শ্রীনগর ও সিরাজদিখান জুড়ে বিস্তৃত আড়িয়াল বিল। এর আরেক নাম ‘চূড়াইন বিল’। 
বিলের দৈর্ঘ্য পূর্ব-পশ্চিমে ১২ মাইল ও প্রস্থ দক্ষিণে প্রায় ৮ মাইল। দক্ষিণ প্রান্তে মইজপাড়া ও কোলাপাড়া, উত্তরে শ্রীধরখোলা, বারুইখালি ও শেখেরনগর। পশ্চিমে নারিশা গ্রাম, পূর্বে দয়হাটা, হাসাড়া গাদিঘাট ও প্রাণীমণ্ডল বা পরানিমণ্ডল প্রভৃতি গ্রাম।

বিলে রয়েছে বেশকিছু দীঘি। স্থানীয়রা এগুলোকে বলে ‘ডেঙ্গা’। সবচেয়ে বড় হলো সাগরদীঘি। এতে প্রায় সব দেশি মাছ চাষ হয়। ভেসাল জাল দিয়ে জেলেরা মাছ ধরে। বর্ষায় নিয়ম করে বিলের সঙ্গে দীঘির সংযোগ দেওয়া হয়। 

দীঘির পাড়ে আছে হিজল, মেহগনি, নারিকেল, বরুণসহ নানান বৃক্ষরাজি। গাছের ছায়ায় দাঁড়িয়ে দিগন্তে তাকিয়ে জলে আকাশের প্রতিচ্ছবির দৃশ্য দেখার অনুভূতি অন্যরকম। বৃক্ষরাজির মাঝ দিয়ে হেঁটে হেঁটে গল্প করেন কেউ কেউ।

বিলে উড়ে বেড়াতে দেখা যায় কানিবক, মাছরাঙা, পাতিহাঁস, শঙ্খচিল, ডাহুক পাখি। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে সারাবছরই পর্যটক সমাগম হয়। বজরায় ভেসে ভেসে বিলে হারিয়ে যায় মন।

/জেএইচ/
টপ