X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

অনন্য চিত্রকরদের সম্মেলন!

সাদ্দিফ অভি
০৪ আগস্ট ২০১৭, ১৭:৪২আপডেট : ০৪ আগস্ট ২০১৭, ১৭:৪৪

অনন্য চিত্রকরদের সম্মেলন! সমুদ্র তীরের যে শিশুর নিথর দেহ কাঁদিয়েছিল গোটা বিশ্বের মানবতাকে, সেই আয়লান কুর্দির চিত্র ভিডিও ইলাস্ট্রেশনের মাধ্যমে তুলে ধরে ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার-২০১৭’ এর শ্রেষ্ঠ শিল্পীর মর্যাদা অর্জন করেছেন মো. হারুন অর রশিদ টুটুল। গত ২৬ জুলাই (বুধবার) জাতীয় চারুকলা প্রদর্শনীর ২২তম আসরের পর্দা ওঠে। এতে ১০টি ক্যাটেগরিতে ১০ গুণী শিল্পীর শিল্পকর্মকে সম্মাননা জানানো হয়। 

শিল্পকলা একাডেমির পক্ষ থেকে ৪ বিভাগে (ভাস্কর্য, ছাপচিত্র, নিও মিডিয়া এবং চিত্রকলা) ৪টি সম্মানসূচক পুরস্কার দেওয়া হয়। এ সম্মানসূচক পুরস্কার পেয়েছেন ‘অদম্য’ শিরোনামের ভাস্কর্যের জন্য শিল্পী শ্যামল চন্দ্র সরকার, ‘রিডীমিং স্পেস-১’ শিরোনামে ছাপচিত্রের জন্য শিল্পী আনিসুজ্জামান, ‘ক্ষুধা ও পূর্ণিমার চাঁদ’ শিরোনামের নিউ মিডিয়ার শিল্পকর্মের জন্য শিল্পী উত্তম কুমার রায় এবং ‘নৃশংসতার সুর’ শিরোনামের চিত্রকলার জন্য শিল্পী আনিসুজ্জামান সোহেল। এর পাশাপাশি ‘শ্বাশত অস্তিত্ব-৩০’ শিরোনামের ছাপচিত্রের জন্য  ‘বেঙ্গল ফাউন্ডেশন পুরস্কার-২০১৭’ পেয়েছেন শিল্পী সৌরভ চৌধুরী। ‘সময় ও বাস্তবতার জটিলতা-২২’ শিরোনামের ছাপচিত্রের জন্য ‘এবি ব্যাংক পুরস্কার-২০১৭’ পেয়েছেন শিল্পী রুহুল আমিন তারেক। শিল্পী কামরুজ্জামান পেয়েছেন ‘রেস্টোরেশন-২’ শিরোনামের ছাপচিত্রের জন্য ‘ভাষাসৈনিক গাজীউল হক পুরস্কার-২০১৭’ । ‘ঐতিহ্য-২’ শীর্ষক চিত্রকলার জন্য ‘বেগম আজিজুন্নেছা পুরস্কার-২০১৭’ পেয়েছেন শিল্পী কামাল উদ্দিন এবং ‘মাতৃগর্ভ-২’ শীর্ষক নিও মিডিয়া শিল্পকর্মের জন্য ‘দীপা হক পুরস্কার-২০১৭’ পেয়েছেন শিল্পী শুভ ঘোষ। অনন্য চিত্রকরদের সম্মেলন!

এ বছর প্রদর্শনীতে অংশগ্রহণের লক্ষ্যে ৬৩০জন আবেদনকারী ১৮৯০টি শিল্পকর্ম জমা দেন। এসব শিল্পকর্ম থেকে বিশিষ্ট শিল্পীদের সমন্বয়ে গঠিত নির্বাচন কমিটির সদস্যবৃন্দ ৩৩২জন শিল্পীর ৩৮৪টি শিল্পকর্ম নির্বাচিত করেন। এর মধ্যে পেইন্টিং ২৬৫টি, ভাস্কর্য শিল্পকর্ম ৬৩টি, স্থাপনা শিল্পকর্ম ৪৭টি যার মধ্যে ভিডিও ৯টি এবং নিউমিডিয়া ৯টি। এ নির্বাচন কমিটিতে ছিলেন শিল্পী তরুণ ঘোষ, শিল্পী রণজিৎ দাস, শিল্পী নাসরীন বেগম, শিল্পী মোস্তফা জামান মিঠু ও শিল্পী রফি হক। পুরস্কার প্রদানের জন্য বিচারকমণ্ডলীর সদস্য হিসেবে ছিলেন শিল্পী সৈয়দ আবুল বারক্ আলভী, শিল্পী মনসুর উল করিম, শিল্প সমালোচক মঈনউদ্দিন খালেদ, শিল্পী জামাল আহমেদ ও শিল্পী কনক চাঁপা চাকমা।

এবারের প্রদর্শনীতে জোর দেওয়া হয়েছে উপস্থাপনার উপরে, বেশির ভাগ শিল্পকর্ম দেখে তাই মনে হয়েছে। কে কত ভিন্ন করে নিজের শিল্পকর্ম দর্শকের সামনে তুলে ধরবেন তারই চেষ্টা শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার প্রতিটি ফ্লোরে। কোনও দেয়ালে ছাপচিত্র, কোনও দেয়ালে শুধু চিত্র। হাতে আঁকা কিংবা ইলাস্ট্রেশন। কোথাও স্থাপত্যকর্ম তো কোথাও গোলক ধাঁধার ফাঁকে পড়ার মত ভিডিও ইলাস্ট্রেশন। শিল্পীদের পরিশ্রম অত্যন্ত চমৎকার। প্রদর্শনী দেখে সহজেই বলা যায় আমাদের শিল্পীরা আন্তর্জাতিক মানসম্পন্ন। মানুষের দৈনান্দিন জীবনের ফেলে দেয়া ব্যবহৃত জিনিসপত্র কিংবা পুরানো ভাঙ্গা মেশিন দিয়েও যে চমৎকার স্থাপত্যকর্ম বানানো যায় তা এই প্রদর্শনীতে না গেলে বোঝা মুশকিল।

 প্রদর্শনীর উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সংস্কৃতিবিষয়ক সচিব মো. ইব্রাহীম হোসেন খান ও বরেণ্য শিল্পী সৈয়দ জাহাঙ্গীর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং স্বাগত বক্তব্য দেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক মো. মনিরুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ‘আমাদের চারুকলা আমাদের গর্ব। আমি মনে করি রুচির বিকাশে চারুকলা দারুণ অবদান রাখতে পারে। কোনও জাতির রুচির বিকাশ না ঘটলে সে জাতি উন্নতি করতে পারেনা। আমাদের দেশে শিল্পকলা নিয়ে যারা কাজ করেন তাদের একটি বড় অংশের সঙ্গে আমার পরিচয় আছে। আমরা সৌভাগ্যবান যে চারুকলার মানকে এখনও ধরে রাখতে পেরেছি।’ 

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন,‘প্রতিবারই এই প্রদর্শনীর মান বৃদ্ধি পাচ্ছে। সেই সঙ্গে নতুন শিল্পী ও শিল্পানুরাগীর সংখ্যা বাড়ছে। তবে ছবি কেনার ব্যাপারে কিছু ঘাটতি আছে। পরবর্তিতে আমরা ছবি কেনার ব্যাপারে কিছু সিদ্ধান্ত নেব। বিভিন্ন ব্যাংক এবং কর্পোরেট প্রতিষ্ঠান যাতে এসব ছবি কেনে সে ব্যাপারে তাদের উৎসাহিত করবো। এছাড়াও ভবিষ্যতে আমরা জাতীয়ভাবে ভাস্কর্য প্রদর্শনীর আয়োজন করব।’ 

আগামী ১৪ আগস্ট পর্যন্ত এ প্রদর্শনী চলবে। প্রদর্শনী প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

/এফএএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ভুটানে আবার কোচ হয়ে যাচ্ছেন বাংলাদেশের বিদ্যুৎ
ভুটানে আবার কোচ হয়ে যাচ্ছেন বাংলাদেশের বিদ্যুৎ
ধর্ষণ মামলা: প্রতিবেদন দাখিল পর্যন্ত জামিন পেলেন মুশতাক-ফাওজিয়া
ধর্ষণ মামলা: প্রতিবেদন দাখিল পর্যন্ত জামিন পেলেন মুশতাক-ফাওজিয়া
সৌদি আরব পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী
সৌদি আরব পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড