X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা

জীবনযাপন ডেস্ক
১৬ এপ্রিল ২০২৪, ০০:১৬আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ০০:১৬

বৈশাখের খরতাপে পুড়ছে প্রকৃতি। প্রচণ্ড গরমে পানিশূন্যতা ও হিটস্ট্রোকের ঝুঁকি বাড়ে। এ সময় তৃষ্ণা মেটাতে পানির পাশাপাশি খেতে পারেন ডাবের পানি। ইলেক্ট্রোলাইট, ভিটামিন এবং খনিজ উপাদানে ভরপুর ডাবের পানি খেলে ডিহাইড্রেশন এড়ানো সম্ভব হয়। এছাড়া ক্যালোরি, কার্বোহাইড্রেট, সোডিয়াম, ফাইবার, পটাশিয়াম, ভিটামিন সি, ক্যালসিয়াম, আয়রন ও ম্যাগনেশিয়াম মেলে ডাবের পানি থেকে। ফলে সুস্থ থাকতে চাইলেও নিয়মিত ডাবের পানি খাওয়া জরুরি। জেনে নিন ডাবের পানি খাওয়ার কিছু উপকারিতা সম্পর্কে। 

 

  1. ডাবের পানিতে প্রাকৃতিক ইলেক্ট্রোলাইট থাকে। যে খনিজগুলো থেকে এই উপাদান পাওয়া যায় সেগুলো হলো পটাসিয়াম, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম। শরীরে পানি ও অম্ল-ক্ষারের ভারসাম্য বজার রাখা, বিভিন্ন কোষের মধ্যে পুষ্টি উপাদান পৌঁছে দেওয়া এবং সেখান থেকে বর্জ্য অপসারণে সহায়তা করা, স্নায়ু, পেশি, হৃদযন্ত্র ও মস্তিষ্কের কার্যক্রম অক্ষুণ্ণ রাখা এবং ক্ষতিগ্রস্ত কোষের ক্ষয়পূরণ করা ইলেক্ট্রোলাইটের গুরুত্বপূর্ণ কাজ। 
  2. পটাশিয়ামের দারুণ উৎস ডাবের পানি। ১ কাপ ডাবের পানিতে ৬০০ মিলিগ্রাম পটাশিয়াম মেলে যা দৈনিক চাহিদার ১৬ শতাংশ পূরণ করতে পারে। কিডনি ফাংশন এবং পেশী সংকোচনসহ পটাশিয়াম শরীরের গুরুত্বপূর্ণ সব কাজ করে। 
  3. এক কাপ ডাবের পানিতে ৪৫ ক্যালোরি রয়েছে। অ্যাকাডেমি অব নিউট্রিশন অ্যান্ড ডায়েটেটিক্স বলছে, এটি সোডা এবং জুসের মতো পানীয়গুলোর দুর্দান্ত বিকল্প। এসব পানীয়তে সাধারণত ক্যালোরি, শর্করা এবং কার্বোহাইড্রেট বেশি থাকে।
  4. কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে চাইলে ডাবের পানি পান করুন নিয়মিত। এতে রয়েছে ফাইবার যা কোষ্ঠকাঠিন্য থেকে আমাদের পরিত্রাণ দিতে পারে।
  5. শরীরের পানির অভাব পূরণ করতে ও খনিজের ভারসাম্য রক্ষা করতে ডাবের পানির জুড়ি নেই। হাইড্রেটেড থাকা শক্তির মাত্রা বাড়ায়, হজমে সহায়তা করে ও ওজন নিয়ন্ত্রণে রাখে। এছাড়া মাথাব্যথার মতো উপসর্গও কমায়। 
  6.  ডাবের পানিতে রয়েছে ক্যালসিয়াম যা হাড় এবং দাঁত ভালো রাখে। পেশীকে সংকুচিত করতে এবং সঠিকভাবে কাজ করতে সহায়তা করে ক্যালসিয়াম। এক কাপ ডাবের পানিতে প্রায় ৫৬ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে। 
  7. রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে ডাবের পানিতে থাকা ম্যাগনেশিয়াম।
  8. হার্টের স্বাস্থ্য ভালো রাখে ডাবের পানি। এতে থাকা পটাশিয়াম রক্তচাপ কমাতে সাহায্য করে। গবেষণা বলছে, ডাবের পানি হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।
  9. ডাবের পানিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা অক্সিডেটিভ স্ট্রেস এবং ফ্রি র‌্যাডিক্যাল থেকে আমাদের রক্ষা করে। 
  10. প্রাকৃতিক এই পানিতে ভিটামিন সি, অ্যান্টিভাইরাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকে। এসব উপাদান রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে সাহায্য করে। 
  11. ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে ডাবের পানি। তবে তারপরেও অতিরিক্ত খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। 
  12. নিয়মিত ডাবের পানি খেলে কিডনির স্বাস্থ্য ভালো থাকে। ২০১৮ সালের একটি সমীক্ষা বলছে, প্রস্রাবের সময় আরও বেশি সাইট্রেট, পটাশিয়াম এবং ক্লোরাইড হারাতে সাহায্য করে এই পানি, যা নির্দেশ করে যে ডাবের পানি পাথর আলগা করতে বা তাদের গঠনে বাধা দিতে পারে।
  13. নিয়মতি ডাবের পানি খেলে ও মুখ হদুলে ত্বকে বয়সের ছাপ পড়ে না সহজে। এছাড়া ২০১৭ সালের একটি গবেষণায় বিজ্ঞানীরা বলছেন, ডাবের পানিতে অ্যান্টিমাইক্রোবিয়াল প্রভাব রয়েছে, যা ব্রণ নিরাময়ে সহায়তা করতে পারে।
  14. ডাবের পানিতে থাকা ইলেক্ট্রোলাইট ও বিভিন্ন পুষ্টিগুণ বিকাশমান ভ্রূণকে উপকৃত করতে পারে। ফলে বিশেষজ্ঞরা গর্ভাবস্থায় ডাবের পানি নিয়মিত খাওয়ার পরামর্শ দেন। 
  15. ওজন কমাতে সহায়তা করতে পারে ডাবের পানি। 


তথ্যসূত্র: মেডিক্যাল নিউজ টুডে, হেলথ লাইন 

/এনএ/
সম্পর্কিত
‘আমি একজন মেয়ে, কিন্তু ছেলেদের উপর কোনও আকর্ষণ বোধ করি না’
গরমে সুস্থ থাকতে কোন কোন পানীয় খাবেন? ইলেক্ট্রোলাইট পানীয় কখন জরুরি?
প্রতিদিন ১০ হাজার কদম হাঁটলে মিলবে এই ৮ উপকারিতা
সর্বশেষ খবর
দ্বিতীয় ধাপে ৭১ শতাংশ প্রার্থী ব্যবসায়ী, আয় বেড়েছে ৫৩৩৬ শতাংশ
টিআইবির বিশ্লেষণদ্বিতীয় ধাপে ৭১ শতাংশ প্রার্থী ব্যবসায়ী, আয় বেড়েছে ৫৩৩৬ শতাংশ
বাবার জন্মশতবর্ষে কন্যার বর্ণিল আয়োজন
স্মরণে কলিম শরাফীবাবার জন্মশতবর্ষে কন্যার বর্ণিল আয়োজন
আবারও শেষ দিনের রোমাঞ্চে ইংলিশ প্রিমিয়ার লিগ
আবারও শেষ দিনের রোমাঞ্চে ইংলিশ প্রিমিয়ার লিগ
ভোটকেন্দ্রে আসতে বাধা দিলে ৯৯৯-এ জানালেই নেওয়া হবে ব্যবস্থা
যশোর জেলা প্রশাসনের সংবাদ সম্মেলনভোটকেন্দ্রে আসতে বাধা দিলে ৯৯৯-এ জানালেই নেওয়া হবে ব্যবস্থা
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোদির ভারতে কেমন আছেন মুসলিমরা?
মোদির ভারতে কেমন আছেন মুসলিমরা?