কিটো ফ্রেন্ডলি রেসিপি

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৬:০০, ফেব্রুয়ারি ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৩৪, ফেব্রুয়ারি ২৩, ২০২০

কার্বোহাইড্রেট একেবারেই এড়িয়ে চলতে হয় কিটো ডায়েটে। ভাত, নুডলস, পাস্তা- এগুলোকে বলতে হয় টা টা বাই বাই। প্রোটিন ও ফ্যাটজাতীয় খাবার রাখতে হয় খাদ্য তালিকায়। যারা এই ডায়েট অনুসরণ করেন, তাদের অন্যতম প্রধান চিন্তা থাকে ভারি খাবারের সময় কী খাওয়া যায়? যেহেতু ভাত কিংবা রুটি খাওয়া যাবে না। তাদের জন্যই থাকছে এই কিটো ফ্রেন্ডলি রেসিপি। জেনে নিন কীভাবে বানাবেন।


উপকরণ
ফুলকপি- ১টি
চিংড়ি- ৮টি
ডিম- ২টি
এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল- ২ টেবিল চামচ
কাঁচামরিচ ফালি- স্বাদ মতো
লেবুর রস- ১ টেবিল চামচ
মাশরুম- ৩টি (কুচি)
হিমালয়া পিঙ্ক সল্ট- স্বাদ মতো
পেঁয়াজ- আধা কাপ (কুচি)
রসুনের গুঁড়া- ১ চা চামচ
গোলমরিচের গুঁড়া- আধা চা চামচ
পাপড়িকা গুঁড়া- দেড় চা চামচ
প্রস্তুত প্রণালি
ফুলকপির ফুলগুলো ভালো করে কুচি করে নিন। একদম মিহি কুচি করবেন। বলক আসা গরম পানিতে ২ মিনিটের জন্য সেদ্ধ করে নিন ফুলকপি। ছাঁকনির উপরে পাতলা সুতি কাপড় দিয়ে সেদ্ধ করা ফুলকপি ও ঠাণ্ডা পানি নিয়ে দিন। ছেঁকে আলাদা করুন ফুলকপি। ভালো করে নিংড়ে নেবেন কাপড় যেন বাড়তি পানি না থাকে।   
প্যানে অলিভ অয়েল দিন। তেল সামান্য গরম হলে চিংড়ি ও স্বাদ মতো লবণ দিয়ে দিন। নেড়েচেড়ে ভেজে নিন লালচে করে। এবার মাশরুম দিয়ে নাড়ুন। ডিম ভেঙে দিয়ে ডিমের উপর সামান্য লবণ ও গোলমরিচ গুঁড়া ছিটিয়ে দিন। সবকিছু নেড়েচেড়ে কাঁচামরিচ ফালি ও পেঁয়াজ কুচি দিয়ে দিন। সেদ্ধ করে রাখা ফুলকপি, রসুনের গুঁড়া, পাপড়িকা গুঁড়া, গোলমরিচ গুঁড়া ও স্বাদ মতো লবণ দিন। পুরো রান্নাটিই হবে উচ্চতাপে। ভালো করে নাড়ুন। ৩ থেকে ৪ মিনিট পর লেবুর রস ছিটিয়ে নামিয়ে নিন।

রেসিপি ও ছবি: সেলিনা রহমান  

/এনএ/

লাইভ

টপ